ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তিন রাজ্যে ভোটের ফল আজ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৮ এএম, ০৩ মার্চ ২০১৮

উত্তর-পূর্ব ভারতের তিন রাজ্যের ভোট গণনা হবে আজ। ত্রিপুরায় এবার হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বাম আর বিজেপির মধ্যে। ত্রিপুরায় গত পঁচিশ বছর ধরে বামপন্থীরা একটানা ক্ষমতায় রয়েছে। এবার সেখানে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছে বিজেপি ও উপজাতীয় দল আইপিএফটি-র জোট।

ত্রিপুরাতে অন্তত ১৯টি উপজাতি গোষ্ঠীর বাস হলেও, রাজ্যে বাঙালিরা সংখ্যাগরিষ্ঠ। ফলে নানা কারণে নির্বাচন নিয়ে ভারতে এবং ভারতের বাইরে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

বিজেপি এর আগে ত্রিপুরায় কখনও কোনও আসনে জেতেনি। কিন্তু এবার যে ভাবে তারা প্রচারণা চালিয়েছে তাতে জয়ের কাছাকাছি যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। মোদী, জেটলির মতো কেন্দ্রীয় নেতারাও সেখানে বারবার গিয়েছেন প্রচারণার জন্য।

এবার মেঘালয় আর নাগাল্যান্ডে ক্ষমতায় আসা নিয়ে বেশ আত্মবিশ্বাসী বিজেপি নেতৃত্ব। মেঘালয়ে এখন কংগ্রেসের সরকার। এবিপি আনন্দ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, মেঘালয়ের সরকার কংগ্রেসের হাত থেকে যেতে চলেছে বিজেপি-এনপিপি জোটের দিকে।

নাগাল্যান্ডে এখন ক্ষমতাসীন দল এনপিএফ (নাগা পিপলস ফ্রন্ট)। সমীক্ষা বলছে, একক ভাবে এবারও এনপিএফ সব চেয়ে বেশি আসন পাবে। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা পাবে না। সরকার গড়ার চাবিকাঠি যেতে পারে বিজেপি এবং এনডিপিপি জোটের হাতে। ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয়ে আসন সংখ্যা ৬০। সবার চোখ এখন ভোটের ফলাফলের দিকেই।

টিটিএন/এমএস

আরও পড়ুন