ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্লোরিডার সেই স্কুলে আবার প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

দু’সপ্তাহ আগে ফ্লোরিডার যে স্কুল রক্তে ভেসেছিল, জীবন গিয়েছিল ১৭ জনের সেই স্কুলে আবার পা রেখেছে শিক্ষার্থীরা, সঙ্গে তাদের অভিভাবকরাও ছিলেন। স্থানীয় সময় রোববার শিক্ষার্থীরা স্কুলে গিয়েছিল ক্লাস করতে নয়, হামলার দিন ভয়ে-আতঙ্কে জীবন বাঁচাতে পালিয়ে যাওয়ার সময় তাদের ফেলে যাওয়া জিনিসপত্রগুলো নিতে।

মায়ের সঙ্গে নিজের জিনিসপত্র নিয়ে স্কুল থেকে বেরিয়ে যাওয়ার সময় ফ্রানসিসা লোজানো নামে এক স্কুল শিক্ষার্থী বলছিল, ‘স্কুলটা দেখলে এখন ভয় লাগে।’

তারপরও বন্ধুদের দেখে সে খুশি। তার ভাষায়, ‘এখন আগের চেয়ে ভালো লাগছে।’

স্কুলের বাইরে একটি অস্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে।

বুধবার থেকে এই স্কুলে আবার ক্লাস শুরু হবে। তার আগে রোববার শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে এনে তাদের খানিকটা মুক্তি দেয়ার চেষ্টা করা হলো।

স্যামি কুপার নামে এক শিক্ষার্থী বলছিল, আমার সবচেয়ে প্রিয় দুই বন্ধু এখানে আর নেই। কিন্তু আমি বুধবার অবশ্যই স্কুলে আসব। আমি পারব।

স্থানীয় সময় ১৪ ফেব্রুয়ারি সকালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্টোনম্যান ডগলাস হাই স্কুলে বন্দুক হামলা চালায় ওই স্কুলেরই বহিষ্কৃত এক ছাত্র। এতে স্কুলের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ ১৭ জন নিহত হন।

ওই হামলার পর ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে কিভাবে এ ধরনের হালা ঠেকানো যায় তা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভবিষ্যদেত এ ধরনের হামলা ঠেকাতে শিক্ষকদের হাতে অস্ত্র তুলে দেয়ার মত দিয়েছেন।

এ দিকে হামলার সময় ঘটনাস্থলের সবচেয়ে কাছে যে পুলিশ সদস্য ছিলেন তিনি নিষ্ক্রিয় ছিলেন বলে অভিযোগ উঠেছে। স্কট পিটারসন নামে ওই পুলিশ সদস্য ইতোমধ্যে পদত্যাগও করেছেন।

সূত্র: এবিসি নিউজ।

এনএফ/জেআইএম

আরও পড়ুন