ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আমিরাতের নতুন ভিসা নীতি : যেভাবে মিলবে ভালো আচরণের সনদ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের কর্ম ভিসা পাওয়ার জন্য নতুন নীতিমালা কার্যকর শুরু হয়েছে। রোববার থেকে কার্যকর হওয়া নতুন এ নীতিমালা অনুযায়ী এখন থেকে দেশটিতে কর্ম ভিসার আবেদনের সঙ্গে ভালো আচরণের সনদপত্র জমা দিতে হবে। এরপরই মিলবে ওয়ার্ক পারমিট।

ভালো আচরণের সনদপত্র কি?
বিদেশি শ্রমিকদের ব্যাকগ্রাউন্ড যাচাইয়ের কাজ শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। এখন থেকে আমিরাতে যারা প্রথমবারের মতো কাজ পেতে আবেদন করবেন; তাদেরকে নতুন এ যাচাই-বাছাই প্রক্রিয়া ভালো আচরণের সনদপত্র জমা দিয়ে উতড়ে যেতে হবে।

যেভাবে পাওয়া যাবে
যে প্রবাসীরা আমিরাতের কর্মভিসার জন্য আবেদন করবেন তাদেরকে অবশ্যই ভালো আচরণের সনদপত্র সংগ্রহের পর জমা দিতে। নিজ দেশ থেকে অথবা সর্বশেষ যে দেশে পাঁচ বছর কাটিয়েছেন সেদেশের কর্তৃপক্ষের কাছে থেকে ভালো আচরণের সনদপত্র সংগ্রহ করতে হবে।

পরে আরব আমিরাতের কূটনৈতিক মিশন অথবা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে থাকা আন্তর্জাতিক সহযোগিতা শাখার কাস্টমার হ্যাপিনেস সেন্টার থেকে সত্যায়িত করতে হবে।

এক সনদের মেয়াদ কতদিন?
চলতি বছরের শুরুর দিকে দেশটির উচ্চ-পর্যায়ের একটি প্যানেল কমিটি কর্ম ভিসার জন্য নতুন এই বিধিমালা কার্যকরের ঘোষণা দেয়। কমিটি বলছে, একটি সনদের মেয়াদকাল হবে তিন মাস।

যেভাবে আবেদন করা যাবে
অনলাইনে দুবাই পুলিশের ওয়েবসাইটে (http://bit.ly/2FHgAOo) আবেদন করা যাবে। এছাড়া দুবাই পুলিশের অফিসিয়াল স্মার্ট অ্যাপস থেকেও আবেদন করতে পারবেন কর্ম ভিসা প্রত্যাশীরা।

পুলিশ স্টেশন অথবা ফৌজদারি অপরাধ তদন্ত (সিআইডি) বিভাগের কার্যালয়ে রোববার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত আবেদন করা যাবে।

আমিরাতে বাইরে থেকে আবেদনের উপায়
যারা সংযুক্ত আরব আমিরাতের বাইরে বসবাস করছেন; প্রথমে তাদের যেতে নিকটবর্তী পুলিশ স্টেশনে যেতে হবে। সেখানে গিয়ে আঙুলের ছাপ স্ক্যান করার পর আমিরাতে থাকা নিজ দেশের দূতাবাসে তা পাঠাতে হবে।

ব্যয়
>>সনদপত্র পাওয়ার জন্য আমিরাতের নাগরিকদের ব্যয় হবে ১০০ দিরহাম
>>আমিরাতের বাসিন্দাদের ব্যয় হবে ২০০ দিরহাম
>>দেশের বাইরের মানুষের ব্যয় হবে ৩০০ দিরহাম
>> নলেজ ফি ১০ দিরহাম
>>পরিবর্তন ফি ১০ দিরহাম

দরকার হবে যেসব কাগজপত্র
>>আমিরাতের বৈধ আইডি
>>সচল ইমেল অ্যাড্রেস

যদি বৈধ আইডি না থাকে অথবা আইডির মেয়াদ শেষ হয়ে যায় তাহলে পুলিশের জরুরি টেলিফোন নম্বর ৯০১-এ কল করে যৌক্তিক কারণ জানাতে পুলিশকে।

সূত্র : গালফ নিউজ।

এসআইএস/পিআর

আরও পড়ুন