ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চীনে পরীক্ষার প্রশ্ন নিয়ে বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

চীনের একটি স্কুলের গনিত পরীক্ষা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পরীক্ষায় এমন প্রশ্ন এসেছে যা দেখে হতচকিত হয়ে পড়েছিল স্কুলের ছাত্রছাত্রী। তা নিয়ে সামাজিক মাধ্যমেও সমালোচনার ঝড় উঠেছে। খবর বিবিসি।

প্রশ্ন এসেছিল একটি জাহাজে যদি ২৬টি ভেড়া আর ১০টি ছাগল থাকে তাহলে ওই জাহাজের ক্যাপ্টেনের বয়স কতো? চীনের শুনকিং জেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর পরীক্ষায় এমন প্রশ্নের উত্তর দিতে হয়েছে শিক্ষার্থীদের।

পঞ্চশ শ্রেণীর ওই পরীক্ষার্থীদের গড় বয়স মাত্র ১১ বছর।

অনেকেই বলছেন প্রশ্নটি ভুল ছিল। কিন্তু দেশটির শিক্ষা কর্মকর্তারা তা মানতে নারাজ। তাদের মতে এটি কোন ভুল নয়। বরং এর মাধ্যমে আসলে জটিলতার ব্যাপারে শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার চেষ্টা করা হয়েছে। তবে জটিল হলেও সাধ্যমত সেই প্রশ্নেরও উত্তর দেয়ার চেষ্টা করেছে ক্ষুদে শিক্ষার্থীরা।

একজন লিখেছে, ক্যাপ্টেনের বয়স হবে কমপক্ষে ১৮। কারণ একটি জাহাজ চালানোর জন্যে তাকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। আরেকজন লিখেছে, তার বয়স ৩৬। কারণ ২৬ এবং ১০ মিলে হয় ৩৬। কারণ ক্যাপ্টেন তার বয়স অনুযায়ী প্রাণীগুলো নিয়েছেন।

তবে অনেকেই আবার হাল ছেড়ে দিয়েছে। এক শিক্ষার্থী লিখেছে, ক্যাপ্টেনের বয়স হলো ....আমি জানি না ...। আমি এই প্রশ্নের সমাধান করতে পারবো না।

এমন প্রশ্নের সমালোচনা করে চীনের ক্ষুদে-বার্তার সামাজিক নেটওয়ার্ক উইবোতে একজন লিখেছেন, এরকম প্রশ্ন করার কোন যুক্তি নেই। ঐ শিক্ষক নিজে কি এর উত্তর জানেন?'

আরও একজন লিখেছেন, একটি স্কুলে যদি ২৬ জন শিক্ষক থাকেন, যাদের ১০ জন কোন চিন্তাভাবনা করেন না, তাহলে প্রিন্সিপালের বয়স কতো?

তবে কেউ কেউ স্কুলের পক্ষেও অবস্থান নিয়েছেন। একজন বলছেন, পুরো ব্যাপারটার উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের চিন্তাভাবনা করতে সাহায্য করা। সেটা ভালোভাবেই করা হয়েছে।

এই প্রশ্নটি শিশুদের চিন্তাভাবনা করতে বাধ্য করবে এবং তাদের সৃষ্টিশীল হতে সাহায্য করবে। আমাদের এরকম আরও প্রশ্ন থাকা উচিত বলেও মন্তব্য করেছেন একজন।

এই বিতর্ক শুরু হওয়ার পর ২৬ জানুয়ারি একটি বিবৃতিতে শুনকিং শিক্ষা দপ্তর বলছে, এর উদ্দেশ্য ছিল জটিলতার ব্যাপারে ছাত্রছাত্রীদের প্রস্তুত এবং তাদের স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা পরীক্ষা করা।

প্রথাগতভাবে চীনের শিক্ষা পদ্ধতি খাতায় লিখে নেয়া আর পুনরাবৃত্তির মধ্যে সীমাবদ্ধ থাকে যা শিক্ষার্থীদের সৃজনশীল চিন্তাভাবনাকে বাধাগ্রস্ত করছে বলে সমালোচকরা বলে আসছেন। শিক্ষা দপ্তর বলছে, এই প্রশ্নের মাধ্যমে ছাত্রছাত্রীদেরকে সেই বাধা ভাঙ্গার চ্যালেঞ্জ দেয়া হয়েছে। ফলে তারা প্রথার বাইরে গিয়ে চিন্তাভাবনা করতে পারছে।

উইবোতে একজন লিখেছেন, একেকটা প্রাণীর গড় ওজন হিসাব করলে ২৬টি ভেড়া আর ১০টি ছাগলের মোট ওজন হয় সাত হাজার ৭শ কেজি। চীনে পাঁচ হাজার কেজির বেশি মালামাল নিয়ে একটি জাহাজ চালাতে হলে একজন নাবিকের অন্তত পাঁচ বছর ধরে বোট চালানোর লাইসেন্স থাকতে হয়। আর এ ধরণের একটি বোট লাইসেন্স পাওয়ার সর্বনিম্ন বয়স হলো ২৩ বছর। তাই এই ক্যাপ্টেনের বয়স অন্তত ২৮ বছর।

টিটিএন/এমএস

আরও পড়ুন