ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পুতিনের ওপর দুই দশক ধরে গোয়েন্দাগিরি করছে আমেরিকা

প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৯ জুলাই ২০১৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর অন্তত দু দশক ধরে আমেরিকা গোয়েন্দাগিরি চালাচ্ছে বলে জানিয়েছে  ব্রিটিশ দৈনিক দ্যা টাইমস। শনিবার পত্রিকাটি এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

দ্যা টাইমস বলেছে,  ১৯৯০ এর দিকে পুতিন যখন সেন্টপিটার্সবার্গের মেয়র নির্বাচিত হয়েছিলেন তখন থেকে মার্কিন গোয়েন্দারা তার ওপর নজরদারি শুরু করে।

মস্কোয় নিযুক্ত মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র স্টেশন চিফ রিচার্ড পালমারের উদ্ধৃতি দিয়ে দ্যা টাইমস আরো বলেছে, “রাষ্ট্রীয় যে লুটপাট হয়েছে পুতিন ছিলেন তার অবিচ্ছেদ্য অঙ্গ এবং তিনি কয়েক বছর ধরে এতে জড়িত ছিলেন।” ১৯৯৯ সালে মার্কিন কংগ্রেসের একটি কমিটিতে দেয়া বিবৃতিতে এ কথা বলেন পালমার।
 
তবে দ্যা টাইমসের ওই রিপোর্টে বলা হয়েছে, পুতিনের বিষয়ে নানা রকম গুপ্তচরবৃত্তি করলেও তার সহায়-সম্পত্তির পরিমাণ এবং সেগুলোর অবস্থান সম্পর্কে প্রকৃত তথ্য খুব সামান্যই জানা গেছে।
 
বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানের ওপর মার্কিন নজরদারি নিয়ে যখন নানা রিপোর্ট আলোর মুখ দেখছে তখন পুতিনের ওপর গোয়েন্দাগিরির খবর বের হলো। সম্প্রতি ব্রাজিল ও জার্মানির সরকার প্রধানদের ওপর মার্কিন গোয়েন্দাগিরির খবর বের হয়েছে।

এসকেডি/পিআর