ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

একাত্তরে ব্যবহৃত ট্যাঙ্ক পেল মোহাম্মদ আলী বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৮ এএম, ২৬ জানুয়ারি ২০১৮

একাত্তরে মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি ট্যাঙ্ক এখন থেকে মোহাম্মদ আলী জওহর বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে রাখা হবে। একাত্তরে ব্যবহৃত এই ট্যাঙ্কটি ১৯৬৮ থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত সময়ে ভারতীয় সেনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ যুদ্ধে ব্যবহার করেছেন।

গেল বছরই সমাজবাদী পার্টির নেতা আজম খান ভারতের সেনাপ্রধানের কাছে একটি যুদ্ধের ট্যাঙ্কের জন্য অনুরোধ করেছিলেন। আর সেটি পেয়ে এখন বেশ খুশি আজম।

আজমের অনুরোধের পর তা রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। সেই প্রতিশ্রুতি মতোই অবশেষে বিশ্ববিদ্যালয়ে এই যুদ্ধ ট্যাঙ্কটি মহারাষ্ট্রের আহমেদনগর থেকে রামপুর পাঠালেন বিপিন রাওয়াত।

ট্যাঙ্কটি হস্তান্তর করে উত্তর ভারতের জেনারেল অফিসার কমান্ডিং লেফটেন্যান্ট জেনারেল হরিশ থুকরাল বলেন, এই ক্যাম্পাস চত্বরেই এই যুদ্ধের ট্যাঙ্কটি রাখা হবে। যার ফলে দেশের যুবসমাজ প্রতিরক্ষা ক্ষেত্রে যোগদানে উৎসাহিত হবেন। দেশকে রক্ষার কাজে যুবসমাজকে উদ্বুদ্ধ করতেই এই ঐতিহ্যবাহী যুদ্ধট্যাঙ্কটি বিশ্ববিদ্যালয়ে রাখার পরিকল্পনা করা হয়েছে।

ট্যাঙ্কের বিষয়ে আজম খান বলছেন, দেশের ছাত্রদের উদ্বুদ্ধ করতে বিশ্ববিদ্যালয়ের চত্বরে ভারতীয় এয়ারফোর্সের ব্যবহৃত ফাইটার জেট এবং হেলিকপ্টার রাখার ইচ্ছেও রয়েছে।

এনএফ/এমএস

আরও পড়ুন