ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদিতে হতাশ নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০৪ পিএম, ১৫ জানুয়ারি ২০১৮

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সোমবার বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি না দেয়ার ভারতীয় সিদ্ধান্তে হতাশ তিনি। তবে এশিয়ান জায়ান্ট এ দেশে তার ঐতিহাসিক সফর বিফলে যাবে না।

২০০৮ সালে মুম্বাই হামলা ইহুদি এক দম্পতিও নিহত হয়েছে। ছেলেসহ ছয়দিনের সফরে ভারতে এসে তিনি মুম্বাই হামলাকারীদের ইসরায়েল ধরবে বলেও মন্তব্য করেন নেতানিয়াহু।

jagonews24

এর আগে রোববার ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছান ইসরায়েলের প্রধানমন্ত্রী। বিশাল ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে ভারত সফরে রয়েছেন তিনি। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, নরেন্দ্র মোদির সঙ্গে তার ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে।

কিন্তু জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে ওয়াশিংটনের দেয়া ঘোষণার বিরুদ্ধে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে শতাধিক দেশের সঙ্গে ট্রাম্পের নিন্দা জানিয়ে ভারত ভোট দেয়ায় ইসরায়েল-ভারত সম্পর্কে কালো মেঘ দেখা দিয়েছে।

নেতানিয়াহু বলেন, স্বাভাবিকভাবেই আমি হতাশ। তবে আমি মনে করি, এ সফর হলো দুই পক্ষের জন্য একটি পরীক্ষা; যা মূলত আমাদের সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নেবে। এদিকে, নেতানিয়াহুর সফরের আগে ইসরায়েলের কাছ থেকে ক্ষেপণাস্ত্রবিরোধী ট্যাঙ্ক কেনার ৫০০ মিলিয়ন ডলারের একটি চুক্তি বাতিল করে ভারত।

প্রত্যেক বছর ভারতে প্রায় একশ কোটি ডলারের সামরিক সরঞ্জাম রফতানি করে ইসরায়েল। তবে বিশ্বের শীর্ষ প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিকারক দেশ হিসেবে ভারতকে দেখতে চান না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু ভারতের সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তির ব্যাপারে আশাবাদী নেতানিয়াহু।

তিনি বলেন, ‘আমি আশা করছি, সফরে এ সমস্যার সমাধান হবে। কারণ আমি মনে করি, ন্যায়সঙ্গত সমাধানে পৌঁছানোর জন্য ভালো একটি সুযোগ আছে।’

jagonews24

সফর শেষ না হওয়া পর্যন্ত বিস্তারিত কোনো কিছুই তিনি জানাবেন না বলে ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলের এ প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের প্রতিরক্ষা সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ এবং এর সঙ্গে অনেক কিছুই জড়িত।’

‘আমার মতে এখানে প্রধান বিষয় হচ্ছে প্রতিরক্ষা। আমরা নিজেদের রক্ষা করতে চাই। আমরা উগ্র জাতি নই, তবে কেউ যাতে আমাদের বিরুদ্ধে আগ্রাসন চালাতে না পারে তা নিশ্চিত করতে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।’

গত ১৫ বছরের মধ্যে ইসরায়েলের প্রথম কোনো প্রধানমন্ত্রী হিসেবে ভারত সফর করছেন নেতানিয়াহু। এর আগে গত জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েল সফরে যান মোদি। রোববার নয়াদিল্লির বিমানবন্দরে সস্ত্রীক নেতানিয়াহুকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী।

jagonews24

নেতানিয়াহুর এ সফর দুই দেশের সম্পর্ক আরো জোরালো করবে বলে মন্তব্য করেছেন নরেন্দ্র মোদি। ভারতের সঙ্গে জ্বালানি, বিমান ও সিনেমা উৎপাদন খাতের চুক্তি হতে পারে বলে প্রত্যাশা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। মুম্বাইয়ে বলিউড তারকাদের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও আগ্রার তাজমহল ও মোদির নিজ প্রদেশ গুজরাটও সফর করবেন নেতানিয়াহু।

নেতানিয়াহুর ভারত সফরের সঙ্গী হয়েছে ১১ বছর বয়সী শিশু মোশে হোলজবার্গ। ২০০৮ সালে মুম্বাইয়ে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর হামলায় নিহত ১৬৬ জনের মধ্যে ইসরায়েলি ওই শিশুর বাবা-মাও ছিলেন।

সূত্র : এএফপি।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন