ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুর সাড়ে তিন বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৩০ পিএম, ০৬ জানুয়ারি ২০১৮

পশুখাদ্য দুর্নীতি মামলায় ভারতের বিহার প্রদেশের প্রবীণ রাজনীতিক ও সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। শনিবার বিহারের রাজধানী রাঁচীর সিবিআইয়ের বিশেষ আদালত এ রায় দেন।

একই সঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানা ও অতিরিক্ত ছয় মাসের কারাদণ্ডের রায় দেয়া হয়েছে বিহারের সাবেক এ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। এদিকে রায় ঘোষণার কিছুক্ষণ আগে লালুর ছেলে ও তার রাজনৈতিক দল রাষ্ট্রীয় জনতা দলের (আরডিজে) নেতা তেজস্বী যাদব বিচারব্যবস্থার প্রতি তার আস্থা নেই বলে জানান।

তিনি বলেন, ‘বিচার বিভাগ তার দায়িত্ব পালন করছেন। রায় পর্যালোচনার পর আমরা হাইকোর্টে যাব এবং জামিনের আবেদন করবো।’

চলতি সপ্তাহে লালুর বিরুদ্ধে চূড়ান্ত রায় ঘোষণা তিনবারের মতো বাতিল করা হয়। পরে শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে রায় ঘোষণা করেন রাঁচীর বিচারক শিব পাল সিং।

লালুর বিরুদ্ধে পশুখাদ্য মামলার শুনানির পর ব্চিারক শিব পাল তার পর্যবেক্ষণে বলেন, ‘দোষী সাব্যস্ত লালু প্রসাদের জন্য উন্মুক্ত কারাগারই সর্বোত্তম জায়গা, কারণ তার গরুপালনের অভিজ্ঞতা আছে।’

১৯৯০-৯৪ সালে পশুখাদ্য কেনাকাটায় সাড়ে ৮৪ লাখ রুপি হাতিয়ে নেয়ার অভিযোগে রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু ও আরো ১৫ জনের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় গত ২৩ ডিসেম্বর দোষী সাব্যস্ত হন তিনি। পশুখাদ্য দুর্নীতির অভিযোগের পাঁচ মামলায় লালু প্রথম দোষী সাব্যস্ত হন ২০১৩ সালে। ওই সময় তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়।

বিহারের সাবেক এ মুখ্যমন্ত্রী বর্দমানে রাঁচীর বীরসা মুন্ডা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। শারীরিক অসুস্থতার কথা বলে শুক্রবার সর্বনিম্ন সাজার আবেদন করেন লালু।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন