ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চীনে হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৫৭ এএম, ০২ জানুয়ারি ২০১৮

সব ধরনের হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ করেছে চীন। পৃথিবীতে হাতি সংরক্ষণের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা বিশেষজ্ঞদের। হাতির চোরা শিকার বন্ধে এটি অনেক বড় পদক্ষেপ বলে জানিয়েছে ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড ফর নেচার (ডব্লিউডব্লিউএফ)। খবর বিবিসি।

চীনে হাতির দাঁত এবং এ থেকে তৈরি পণ্যের বেচাকেনা নিষিদ্ধ করার কথা ঘোষণা করা হয় গত বছর। চীন গত বছর এ নিষেধাজ্ঞার ঘোষণা দিলেও বছরের শেষ দিন থেকে এটি কার্যকর করা শুরু করে।

বন্যপ্রাণী রক্ষার আন্দোলনকারীরা বলেন, প্রতি বছর চোরা শিকারীরা ৩০ হাজার আফ্রিকান হাতি হত্যা করে তাদের দাঁতের জন্য। তারা বলছেন, হাতির চোরা শিকার বন্ধের জন্য চীনের এই নিষেধাজ্ঞা হচ্ছে সবচেয়ে বড় ইতিবাচক পদক্ষেপ।

আগে চীনে ঢোকার সময় হাতির দাঁত বা তার তৈরি সামগ্রী যত ধরা পড়তো- তার পরিমাণও কমে গেছে ৮০ শতাংশ। হাতির দাঁতের জিনিস তৈরির ৬৭টি কারখানা এবং দোকান বন্ধ হয়ে গেছে আগেই, আরো ১০৫টি রোববারের মধ্যেই বন্ধ হয়ে যাবার কথা।

তবে একটি উদ্বেগের বিষয় এখনও আছে। তা হলো, চীনের এই নতুন আইনের আওতায় হংকং পড়বে না। হংকং হচ্ছে হাতির দাঁতের ব্যবসার একটি বড় কেন্দ্র এবং এর ক্রেতাদের অধিকাংশই চীনের মূলভূমির বাসিন্দা বলে মনে করা হয়। তবে হংকংও এই ব্যবসা সম্পূর্ণ নিষিদ্ধ করার জন্য নিজস্বভাবে প্রক্রিয়া চালাচ্ছে।

এআরএস/এমএস

আরও পড়ুন