ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফিলিস্তিনের সমর্থনে জেরুজালেমে দূতাবাস খুলবে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১২ এএম, ২৫ ডিসেম্বর ২০১৭

ট্রাম্পের ঘোষণার বিরোধিতা করে এবং ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে অধিকৃত পূর্ব জেরুজালেমে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।

আহমাদ জাহিদ হামিদি জানান, ফিলিস্তিনের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমে তার দেশ দূতাবাস খোলার পরিকল্পনা করছে।এর আগে তুরস্কও ঘোষণা দিয়েছে, পূর্ব জেরুজালেমে তারাও দূতাবাস খোলার পরিকল্পনা করছে।

প্রসঙ্গত, গত ৬ ডিসেম্বর পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া, দেশটির দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেয়ারও ঘোষণা দেন তিনি।

ট্রাম্পের ওই ঘোষণার পর থেকেই বিশ্বজুড়ে নিন্দা, সমালোচনার ঝড় বইছে। বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা।

পূর্ব জেরুজালেমে মালয়েশিয়ার দূতাবাস খোলার ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক জানান, মুসলমানদের কাছে পবিত্র স্থান জেরুজালেম। সেটা রক্ষার খাতিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কের ব্যাপারটি গুরুত্বপূর্ণ না।

তিনি আরও জানান, তারা হয়তো পরাশক্তি হতে পারে। কিন্তু তাদের পরোয়া করে না মালয়েশিয়া। নিজেদের অবস্থানে আমরা অটল আছি। সমর্থন পুনর্ব্যক্ত করছি স্বাধীন ও স্বার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি। আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চাই বায়দুল মোকাদ্দাসকে।

সূত্র : আরুৎজ শিভা

কেএ/আইআই

আরও পড়ুন