ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউনেস্কো থেকে বেরিয়ে যাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৫ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৭

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে তার দেশ বেরিয়ে যাবে। আগামী সপ্তাহের শেষের দিকে ইউনেস্কো থেকে ইসরায়েলের নাম প্রত্যাহার করে নিতে দেশটির কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।

রোববার দেশটির মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকের শুরুতে নেতানিয়াহু বলেন, সপ্তাহের শেষের দিকে ইউনেস্কো থেকে সদস্যপদ প্রত্যাহার করে নেয়ার জন্য আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।

‘আমি মনে করি, আমাদের ও যুক্তরাষ্ট্রের প্রতি পক্ষপাতদুষ্ট, একতরফা ও অযৌক্তিক মনোভাবের কারণে সংগঠনটি থেকে বেরিয়ে যাওয়া প্রয়োজন। সংস্থাটিকে ইসরায়েলবিরোধী শক্তি হিসেবে উল্লেখ করেছেন নেতানিয়াহু।

চলতি বছরের শুরুতে জাতিসংঘের এ সংস্থাটি পশ্চিম তীরের হেবরনের ওল্ড টাউনকে মুসলিম, ইহুদি ও খ্রিষ্টান তীর্থযাত্রীদের পবিত্র স্থান হিসেবে ফিলিপাইনের ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি দেয়। এর জেরে ইসরায়েলে ব্যাপক প্রতিবাদ অনুষ্ঠিত হয়।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার জেরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ব্যাপক সমালোচনার মধ্যেই বেঞ্জামিন নেতানিয়াহু ইউনেস্কো থেকে নিজের দেশকে গুটিয়ে নেয়ার তথ্য জানালেন।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন