ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বছরজুড়ে ভারতের আলোচিত যতো ঘটনা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২২ ডিসেম্বর ২০১৭

অতীতকে সঙ্গে নিয়েই নতুন ভোর হয়। এক বছর শেষ হয়, নতুন আরেক বছর চলে আসে। কিন্তু ঘটনার রেশ তো থেকেই যায়। রচিত হয় নতুন ইতিহাস। এখনকার সময়ের মধ্যেই আগেকার ছাপও থেকে যায়।

২০১৭ কে বিদায় জানিয়ে নতুন বছরের সূচনা হতে চলেছে। পুরনো বছর খুব ভাল কেটেছে তা বলা মুশকিল। বরং বলা ভাল, নানা ঘটনার মধ্য দিয়েই কেটেছে ২০১৭।

দীর্ঘ ১৭ বছরের মন্দা কাটিয়ে মানুষী ছিল্লরের হাত ধরে ‘মিস ওয়ার্ল্ড’-এর খেতাব জিতেছে ভারত। তেমনি, ভারতের আকাশে অনেক নক্ষত্রেরও পতনও ঘটেছে।

চলে গেছেন, বিনোদ খান্না, শশী কাপুর, রীমা লাগু, ইন্দ্র কুমার, ওম পুরী এবং প্রিয়রঞ্জন দাশমুন্সির মতো বিনোদন এবং রাজনীতি জগতের একাধিক ব্যক্তিত্ব।

সেই সঙ্গে ফিরে এসেছে কালিমালিপ্ত সেই ৬ ডিসেম্বর। বাবরি ধ্বংসের রজতজয়ন্তী ঘিরে ফের মাথা চাড়া দিয়েছে রাজনৈতিক উত্থান-পতনের ইতিহাস।

বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিমের কুকীর্তি ফাঁস হয়ে তার সাজা হয়েছে। তা নিয়ে সহিংসতাও হয়েছে উল্লেখ করার মতো।

রোহিঙ্গা ইস্যুও কম ছিল না আলোচনায়। তা নিয়ে রাজনৈতিক অনেক নেতাই অনেক রকম মন্তব্য করেছেন। ছিল চীনের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধের ঘটনাও আলোচনায়।

সানি লিওনের কনডমের বিজ্ঞাপন থেকে শুরু করে বিনোদন জগতের অনেক ইস্যুও তোলপাড় করেছে বছরজুড়ে। তাজমহল ঘিরেও বিজেপি নেতারা উত্তপ্ত বাক্য বিনিময় করেছেন।

যোগি আদিত্যনাথ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই ছিলেন খবরের শিরোনামে। এছাড়া প্রায় দিনই পাওয়া গেছে ধর্ষণের সংবাদ। আর সবশেষে নির্বাচন প্রসঙ্গ তো আছেই।

কেএ/এমএস

আরও পড়ুন