ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার বিষয়ে পুতিন-ট্রাম্পের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ এএম, ১৫ ডিসেম্বর ২০১৭

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পারমাণবিক কর্মসূচির কারণে বিশ্বজুড়ে উত্তর কোরিয়া যে হুমকি তৈরি করেছে সে বিষয়ে বৃহস্পতিবার আলাপ করেন দুই নেতা। খবর এএফপি।

মার্কিন অর্থনীতির প্রশংসা করায় পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। ক্রেমলিনের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিভিন্ন স্থানের সংকটময় পরিস্থিতি এবং কোরীয় দ্বীপে পরমাণু কর্মসূচি নিয়ে চলমান সমস্যা সমাধানের বিষয়ে কথা বলেন তিনি।

এদিকে হোয়াইট হাউস বলছে, উত্তর কোরিয়ার ভয়ংকর পরিস্থিতি নিয়ে একত্রে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন দুই নেতা।

রুশ প্রেসিডেন্ট তার বার্ষিক সংবাদ সম্মেলনে অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের শক্তিশালী অবস্থানের প্রশংসা করায় তাকে ট্রাম্প ধন্যবাদ জানিয়েছেন বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস। এর আগেও ট্রাম্প এবং পুতিন একে অন্যের প্রশংসা করেছেন।

সম্মেলনে পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে ট্রাম্পের সঙ্গে রাশিয়ার তথাকথিত গোপন যোগাযোগ নিয়ে যারা মুখর, তারা সত্যের বদলে নিজেদের তৈরি মরীচিকার পেছনে ছুটছেন এবং যুক্তরাষ্ট্রেরই ক্ষতি করছেন।

এদিকে, এ সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে জানানো হয়েছিল তারা পূর্বশর্ত ছাড়াই উত্তর কোরিয়ার সঙ্গে যে কোনো আলোচনা করতে প্রস্তত। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, উত্তর কোরিয়া চাইলেই আলোচনায় বসতে পারে যুক্তরাষ্ট্র।

টিটিএন/এমএস

আরও পড়ুন