ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পের পথে হাঁটবে ইইউ : প্রত্যাশা নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১১ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলে রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট যে ঘোষণা দিয়েছেন তাতে ইউরোপীয় ইউনিয়নের সমর্থন প্রত্যাশা করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

২০ বছর পর ব্রাসেলসে গিয়ে বক্তব্য দেয়ার সময় এ ধরনের মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে এটাই ছিল তার প্রথম ব্রাসেলস সফর। তবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি সাফ জানিয়ে দিয়েছেন, জেরুজালেমের ব্যাপারে তাদের আগের সিদ্ধান্তই বহাল থাকবে।

গত ৬ ডিসেম্বর পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে সেখানে নিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার পর থেকেই বিশ্বজুড়ে ট্রাম্পের নিন্দার ঝড় বইছে। ব্যাপক বিক্ষোভ চালিয়েছে ফিলিস্তিনিরা। বিক্ষোভ ঠেকাতে ব্যাপক সেনা মোতায়েন করেছে ইসরায়েল।

নেতানিয়াহু ব্রাসেলসে পৌঁছানোর পর ট্রাম্পের প্রশংসা করেন। তিনি জানান, তিন হাজার বছর ধরে ইহুদিদের রাজধানী জেরুজালেম। গুরুত্ব অনুধাবন করে ট্রাম্প সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলেও মনে করেন তিনি।

তিনি আরও জানান, আমার বিশ্বাস সব অথবা বেশিরভাগ ইউরোপীয় দেশ তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবে এবং জেরুজালেমকে ইসরায়েলে রাজধানী হিসেবে মেনে নেবে। নিরাপত্তা এবং শান্তির জন্য সবাই আমাদের সঙ্গে কাজ করবে বলেও মন্তব্য করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়র পাশাপাশি দেশটির দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার বিষয়টিও উল্লেখ করেন তিনি। তার বিশ্বাস এর পর অন্যরাও তার পথে আসবে।

সূত্র : বিবিসি

কেএ/আরআইপি

আরও পড়ুন