ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জেরুজালেম ঘোষণা জঙ্গিদের চাঙ্গা করবে : সৌদি অারব

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:০৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর সৌদি আরব সতর্ক করে দিয়ে বলেছে, এ ঘোষণা চরমপন্থী গোষ্ঠীগুলোকে আরো চাঙ্গা করে তুলবে। ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনে উত্তেজনা বাড়ছে। শনিবার ভোরে গাজায় ইসরায়েল দুটি বিমান হামলায় অন্তত দুই ফিলিস্তিনি নিহত হয়েছে।

বিবিসির একজন সংবাদদাতা বলছেন, উপসাগরীয় এলাকায় ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে যে, ট্রাম্প জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় তা ইরান এবং আল-কায়েদা ও ইসলামিক স্টেটের জিহাদিদের চাঙ্গা করে তুলবে।

বাহরাইনে মানামা ডায়ালগ ইভেন্ট নামে এক বার্ষিক নিরাপত্তা সম্মেলনে সৌদি প্রিন্স তুরকি আল ফয়সালের কথায় তারই প্রতিধ্বনি শোনা গেছে। তিনি বলেছেন, এ ঘোষণা জঙ্গি গোষ্ঠীগুলোর জন্য অক্সিজেনের মতো কাজ করবে এবং তা মোকাবেলা করা কঠিন হবে।

প্রিন্স তুরকি আল ফয়সাল গত ২০ বছর ধরে সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছেন। এ সম্মেলনে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হেইলির একটি প্রবন্ধ পড়ার কথা ছিল; কিন্তু তিনি আসেননি।

প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা নিয়ে ফিলিস্তিনি অঞ্চলে উত্তেজনা ক্রমাগত বাড়ছে। ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে সিদেরত শহরে একটি ফিলিস্তিনি রকেট এসে পড়ে। এতে কেউ আহত হয়নি তবে কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

বিবিসির সংবাদদাতা বলছেন, শুক্রবার গাজা থেকে ইসরায়েল লক্ষ্য করে মোট তিনটি রকেট ছোড়া হয়েছে। এছাড়া শনিবার ভোরে ইসরায়েল মধ্য ও দক্ষিণ গাজায় বিমান হামলা চালায়।

ইসরাইল বলছে, তারা গাজা এলাকায় হামাসের অস্ত্র কারখানা এবং অস্ত্রের গুদামের ওপর আক্রমণ চালিয়েছে। হামাস বলছে, তারা ধ্বংসস্তূপের ভেতর থেকে দুই ফিলিস্তিনির মৃতদেহ বের করেছে।

বিমান হামলায় অন্তত ১৬০ জন ফিলিস্তিনি আহত হয়। অন্যদিকে শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভের সময় ইসরায়েলি সৈন্যদের গুলিতে কমপক্ষে দুই ফিলিস্তিনি নিহত হয়।

প্রেসিডেন্ট ট্রাম্প ৫ ডিসেম্বর জেরুজালেমেক ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি দেন। ইসরায়েল সবসময়ই বলে আসছে জেরুজালেম তাদের রাজধানী। আর ফিলিস্তিনিরাও পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। বিবিসি বাংলা।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন