ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৫৬ এএম, ০৮ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেয়ার পর গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে সংঘর্ষে বহু মানুষ আহত হয়েছে। তার এমন ঘোষণায় ফিলিস্তিনে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়ে বিক্ষোভ করেছে।

ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত সাক্ষাতও বাতিল করে দেবার আশঙ্কা তৈরি হয়েছে।

এই প্রেক্ষাপট থেকে বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেয়ার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। এরই মধ্যে গাজা ও পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ।

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৩১ জন আহত হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা বেশ আশঙ্কাজনক। ফিলিস্তিনে লোকজন প্রতিবাদে রাস্তায় নেমে এলে পশ্চিম তীরে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে ইসরায়েল।

বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তায় আগুন ধরিয়ে দেয় এবং পুলিশের দিক ইট-পাটকেল ছুঁড়লে পুলিশও কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে।

এসব ঘটনার মধ্যেই ফিলিস্তিনকে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস। এই মাসের শেষের দিকে ওই অঞ্চলে সফরে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সেই সময়ে তাকে স্বাগত জানানো হবে না বলে ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের এক কর্মকর্তা।

সে কারণেই নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরণের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে। বিতর্কিত নগরী জেরুজালেমকে বুধবারে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের ঘোষণা দেন ট্রাম্প। তার এই ঘোষণার নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি, তুরস্ক, ইন্দোনেশিয়া, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ।

টিটিএন/আইআই

আরও পড়ুন