ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত যুদ্ধ ঘোষণার শামিল : হামাস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৪৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৭

পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার মার্কিন সিদ্ধান্ত ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। বৃহস্পতিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইসমাইল হানিয়েহ এ কথা জানান।

ইসরায়েলের বিরুদ্ধে নতুনভাবে ইন্তিফাদা বা অভ্যুত্থানেরও ঘোষণা দিয়েছেন হামাসের এই নেতা। এদিন গাজা শহরে দেয়া ভাষণে ইসমাইল জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনার প্রক্রিয়া গলা টিপে হত্যা করেছে।

তিনি আরও জানান, এ সিদ্ধান্ত শান্তি আলোচনার প্রক্রিয়াকে হত্যা করেছে, চুক্তির সম্ভাবনাকে হত্যা করেছে এবং বন্দোবস্ত প্রক্রিয়াকে হত্যা করেছে।

ইসমাইল হানিয়েহ আরও জানান, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত অনেকটাই আগ বাড়িয়ে বিবাদ করার মতো, ফিলিস্তিনের জেরুজালেমে মুসলিম ও খ্রিষ্টানদের উপাসনালয়ের ব্যাপারে এ ধরনের সিদ্ধান্ত আমাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল।

প্রসঙ্গত, পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে তেল আবিব থেকে দেশটির দূতাবাস সেখানে সরিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ঘোষণার পর বিক্ষোভ শুরু করে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা। বিক্ষোভ ঠেকাতে অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক সেনা মোতায়েন করেছে ইসরায়েলের সেনাবাহিনী।

ট্রাম্পের ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের পরম বন্ধু সৌদি আরবও ট্রাম্পের নিন্দা জানিয়েছেন। এছাড়া জাতিসংঘসহ ইউরোপীয় ইউনিয়নও ট্রাম্পের সমালোচনা করেছে।

বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা বলছেন, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ক্ষেত্রে এটা মৃত্যুকে আলিঙ্গন করা এবং ট্রাম্প মধ্যপ্রাচ্যে যুদ্ধ ঘোষণা করেছেন। অপরদিকে, হামাস সংগঠন বলছে, ট্রাম্প নরকের দুয়ার খুলে দিয়েছেন।

এর আগে অনাকাঙ্ক্ষিতভাবে মধ্যপ্রাচ্যে বিপর্যয়ের ব্যাপারে সেখানকার বেশ কয়েকজন নেতাকে সতর্কও করে দিয়েছেন ট্রাম্প। তিনি আরও জানান, এ পদক্ষেপের ফলে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা হবে এবং ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘ মেয়াদে শান্তি চুক্তির সম্ভাবনা থাকবে।

সূত্র : আল জাজিরা

কেএ/আইআই

আরও পড়ুন