ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা নস্যাৎ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২৪ এএম, ০৬ ডিসেম্বর ২০১৭

১০ নং ডাউনিং স্ট্রিটে বোমা হামলায় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে হত্যার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে যুক্তরাজ্য পুলিশ। স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্কাই নিউজ বলছে, ব্রিটিশ পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যদের ধারণা; প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটে বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছিল গুপ্তঘাতকরা। বিস্ফোরণ ঘটিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে থেরেসা মে’কে হত্যার পরিকল্পনাও ছিল ঘাতকদের।

প্রধানমন্ত্রীকে হত্যার এই ষড়যন্ত্র এতটাই মারাত্মক পর্যায়ে পৌঁছায় যে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ’র মহাপরিচালক বিষয়টি মন্ত্রিসভার বৈঠকে তুলে ধরেন। তবে হত্যার এই পরিকল্পনা নস্যাৎ করে দেয়ার পর গত সপ্তাহে ব্রিটিনের সশস্ত্র পুলিশ সদস্যরা দুই সন্দেহভাজনকে গ্রেফতার করে।

লন্ডন পুলিশ বলছে, গত সপ্তাহে আটককৃত দু’জনের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। বুধবার ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হবে তাদের।

আটককৃত দুই সন্দেহভাজন হলেন, উত্তর লণ্ডনের ২০ বছর বয়সী নাইমুর জাকারিয়াহ রহমান ও দক্ষিণ-পূর্ব বার্মিংহামের ২১ বছর বয়সী মোহাম্মদ আকিব ইমরান। তবে প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা নস্যাতের ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র।

ব্রিটিশ পুলিশ বলছে, তারা বর্তশানে সন্ত্রাসবিরোধী ৫০০ তদন্ত করছেন। এতে ৩ হাজারের বেশি মানুষের সংশ্লিষ্টতা রয়েছে। এর আগে ২০ হাজারের বেশি মানুষের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী তদন্ত হয়েছে।

গত অক্টোবরে এমআই ফাইভের প্রধান বলেন, ইসলামি জঙ্গিবাদের প্রবল গণ-হামলার হুমকির মুখে রয়েছে ব্রিটেন। লণ্ডনে ২০০৫ সালের ৭/৭ বোমা হামলার পর ব্রিটেনে চলতি বছরে সবচেয়ে বড় সহিংসতার ঘটনা ঘটে। এ বছর দেশটিতে পাঁচবারের জঙ্গি হামলায় অন্তত ৩৬ জনের প্রাণহানি ঘটে।

এর মধ্যে চারটি হামলায় দায় স্বীকার করে নিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এমআই ফাইভের প্রধান অ্যান্ড্রু পারকার বলেছেন, তার ৩৪ বছরের কর্মজীবনে সাম্প্রতিক সময়েই সবচেয়ে বড় হুমকি দেখছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে ১৯৯১ সালে আইরিশ রিপাবলিকান আর্মির (আইআরএ) সদস্যরা মর্টার বোমা হামলা চালায়। তৎকালীন প্রধানমন্ত্রী জন মেজর বাসভবনে থাকলেও তিনি অক্ষত ছিলেন।

সূত্র : রয়টার্স, এএফপি।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন