ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র- দ. কোরিয়ার বৃহত্তম সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৩ এএম, ০৪ ডিসেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া এ যাবৎকালের সর্ববৃহৎ সামরিক মহড়া শুরু করেছে। পিয়ংইয়ংয়ের সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েকদিন পর সোমবার থেকে শুরু হওয়া এই সামরিক মহড়াকে ‘পুরো মাত্রায় যুদ্ধের উসকানি’ বলে মন্তব্য করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনী বলছে, ভিজিল্যান্ট এইস নামে সোমবার সকালে শুরু হওয়া পাঁচদিন ব্যাপি দুই দেশের এ সামরিক মহড়ায় এফ-২২ র্যাপ্টর স্টিলথ যুদ্ধবিমানসহ ২৩০টি যুদ্ধবিমান ও ১০ হাজার সেনা অংশ নিয়েছে।

পিয়ংইয়ং এই সামরিক মহড়ার কড়া সমালোচনা করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘পারমাণবিক যুদ্ধ ভিক্ষা’ করছেন বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়া।

নতুন ধরনের আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পাঁচদিন পর বার্ষিক এই সামরিক মহড়া শুরু করলো সিউল ও ওয়াশিংটন। উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর বলছে, পুরো যুক্তরাষ্ট্রই তাদের ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে।

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধের উত্তেজনা ক্রমান্বয়ে বাড়ছে। দেশটির প্রভাবশালী রিপাবলিকান সদস্য ও সিনেটর লিন্ডসে গ্রাহাম সতর্ক করে দিয়ে বলেছেন, উ. কোরিয়ার সঙ্গে প্রায় যুদ্ধের কাছাকাছি চলে এসেছে যুক্তরাষ্ট্র।

সিবিএস’র ‘ফেইস দ্য নেশন’ অনুষ্ঠানে অংশ নিয়ে প্রভাবশালী এই রিপাবলিকান সিনেটর বলেছেন, ‘(উ. কোরিয়া) যদি ভূগর্ভেও পারমাণবিক পরীক্ষা চালায়, তাহলেও যুক্তরাষ্ট্র মারাত্মক জবাব দেবে। আর এজন্য প্রস্তুত থাকা দরকার।’

২০০৬ সালের পর থেকে উত্তর কোরিয়া এখন পর্যন্ত ছয়টি শক্তিশালী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ গত বুধবার হুয়াসং-১৫ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি করেছে পিয়ংইয়ং। ক্ষেপণাস্ত্রটি ৪ হাজার ৪৭৫ কিলোমিটার উচ্চতায় পৌঁছে প্রায় ৫৩ মিনিট পর ৯৬০ কিলোমিটার দূরে জাপানের জলসীমায় পড়েছে।

১৩ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে পিয়ংইয়ং।

সূত্র : এএফপি, রয়টার্স।

এসআইএস/এমএস

আরও পড়ুন