ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দমবন্ধ হয়ে মারা গিয়েছিল নিখোঁজ বিমানের যাত্রীরা

প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৭ জুন ২০১৪

মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ বিমানটি রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার ৩ মাস পার হতে চললেও জল্পনা কল্পনা এখনও থেমে নেই। নতুন এক রিপোর্টে অস্ট্রেলীয় বিশেষজ্ঞরা দাবি করেছেন, সম্ভবত সাগরে ধ্বংস হওয়ার অাগ মুহূর্তে বিমানটির যাত্রী ও ক্রুরা দমবন্ধ হয়ে মারা গিয়েছিলেন।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পরিবহন নিরাপত্তা বোর্ড (এটিএসবি) নতুন এক রিপোর্টে এমনটাই দাবি করেছে। তবে ৫৫ পৃষ্ঠার ওই রিপোর্টে বিমানটি হারিয়ে যাওয়া প্রসঙ্গে কোনো নতুন তথ্য প্রমাণ উপস্থাপন করা হয়নি।

রিপোর্টে উল্লেখ করা হয়, অস্ট্রেলিয়া উপকূলে সাগরে ডুবে যাওয়ার সময় সম্ভবত এমএইচ ৩৭০ বিমানটি কিছু সময় চালকবিহীন অবস্থাতেই উড়েছিল। কারণ প্রচণ্ড চাপের কারণে বিমানটির যাত্রী ও ক্রুরা হাইপোক্সিয়া বা অক্সিজেন শূন্যতায় পড়েছিল। ফলে ককপিটেই হয়তো অজ্ঞান হয়ে গিয়েছিলেন পাইলটরা। অার যাত্রীদের ভাগ্যেও ঘটে একই ঘটনা।

এটিএসবি- এর তদন্ত রিপোর্ট বলছে, তাদের কাছে এখন পর্যন্ত যে তথ্য প্রমাণ অাছে তাতে এতটুকু নিশ্চিত যে বিমানটি তার সবসময়কার রুট পরিবর্তন করে অারও কয়েক হাজার কিলোমিটার পথ সরে এসে ভারত মহাসাগরের কোনো একটি স্থানে ডুবে যায়।

ডুবে যাওয়ার পর মালয়েশিয়া, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ এক মাস ধরে ভারত মহাসাগর তন্ন তন্ন করে খুঁজেও বিমানটির কোনো হদিস পায়নি।

উল্লেখ্য, গত ৮ মার্চ ২৩৯ আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে এমএইচ ৩৭০ বিমানটি রহস্যজনকভাবে নিখোঁজ হয়।