ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পের পরমাণু হামলার নির্দেশ মানবে না স্ট্র্যাটেজিক কমান্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৩১ এএম, ১৯ নভেম্বর ২০১৭

পারমাণবিক হামলা চালাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি অনৈতিক আদেশ জারি করেন তাহলে তা প্রত্যাখ্যান করা হবে বলে জানিয়ে দিয়েছেন দেশটির শীর্ষ এক পারমাণবিক কমান্ডার।

বিমান বাহিনী ও মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ডের (স্ট্র্যাটকম) প্রধান জেনারেল জন হাইতেন কানাডার নোভা স্কোটিয়ায় হ্যালিফ্যাক্স ইন্টারন্যাশনাল সিকিউরিটি ফোরামের এক অনুষ্ঠানে ওই মন্তব্য করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট যদি তাকে এ ধরনের নির্দেশ দেন তাহলে কী সিদ্ধান্ত আসতে পারে; এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, এ ব্যাপারে তার অনেক চিন্তা-ভাবনা আছে। তিনি বলেন, আমার বিশ্বাস; অনেকেই মনে করেন আমরা নির্বোধ। জন হাইতেন বলেন, আমরা নির্বোধ নই। আমরা এ বিষয়টি নিয়ে প্রচুর চিন্তা-ভাবনা করি। আপনার ওপর যখন এ দায়িত্ব বর্তাবে; তখন কীভাবে আপনি চিন্তা-ভাবনা না করে থাকবেন?

পারমাণবিক অস্ত্রাগার তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছেন জন হাইতেন। ট্রাম্প পারমাণবিক হামলার নির্দেশ দিলে তার প্রক্রিয়াটা কেমন হবে, সেব্যাপারে ব্যাখ্যা দিয়েছেন তিনি। স্ট্র্যাটকমের প্রধান হিসেবে আমি প্রেসিডেন্টকে পরামর্শ দেব, তখন তিনি আমাকে জানাবেন কী করতে হবে।

তবে যদি এ নির্দেশ অনৈতিক হয় তাহলে কী ঘটবে? ‘আমি বলতে যাচ্ছি, প্রেসিডেন্ট এটা অনৈতিক। কল্পনা করুন, তখন তিনি কী করতে যাচ্ছেন? তিনি বলতে যাচ্ছেন, তাহলে নৈতিক হবে কোনটি? তখন আমাদের হাতে পরিস্থিতি অনুযায়ী বেশ কিছু মিশ্র অপশন থাকবে এবং এভাবেই এ প্রক্রিয়া কাজ করবে। এটা জটিল কিছু নয়।’

তবে এ ধরনের অনৈতিক নির্দেশ যদি বাস্তবায়ন করা হয় তার পরিণতি কী হতে পারে। মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ডের শীর্ষ এ কর্মকর্তা বলেন, ‘আপনি যদি অনৈতিক নির্দেশ মানেন, তাহলে আপনাকে জেলে যেতে হবে। আপনার সারা জীবন কারাগারে কাটাতে হতে পারে।’

হাইতেনের এ ধরনের মন্তব্যের ব্যাপারে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানায়নি পেন্টাগন। বিবিসি বলছে, পারমাণবিক হামলা চালাতে প্রেসিডেন্টের ক্ষমতা নিয়ে মার্কিন সিনেটে আলোচনার কয়েকদিন পর স্ট্র্যাটকম প্রধান জেনারেল জন হাইতেন এসব কথা বলেন। মার্কিন সিনেটরদের অনেকের শঙ্কা, পারমাণবিক হামলা চালানোর মতো দায়িত্বহীন আদেশ জারি করতে পারেন ট্রাম্প।

এর আগে, গত আগস্টে মার্কিন এ প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে বলেন, পিয়ংইয়ং যদি ওয়াশিংটনকে হুমকি দেয়া অব্যাহত রাখে তাহলে বিশ্ব আগুনের এমন উন্মত্ততা দেখবে যা অতীতে কেউ দেখেনি।

সূত্র : রয়টার্স, বিবিসি।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন