ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সের উদ্দেশে সৌদি ছেড়েছেন হারিরি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:০২ এএম, ১৮ নভেম্বর ২০১৭

ফ্রান্সের উদ্দেশে সৌদি আরব থেকে রওনা দিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তার পরিবারের মালিকানাধীন একটি টেলিভিশন চ্যানেলে এ তথ্য জানানো হয়েছে।

গত ৪ নভেম্বর সৌদি আরবে সফররত অবস্থায় আল আরাবিয়্যা টেলিভিশনে এসে পদত্যাগের ঘোষণা দেন হারিরি। তার পর থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়ে, হারিরিকে সৌদি আরব আটকে রেখে চাপ প্রয়োগ করে পদত্যাগে বাধ্য করেছে।

তবে এক টুইট বার্তায় হারিরি সাফ জানিয়ে দেন, এ ধরনের গুঞ্জন একেবারেই ভিত্তিহীন। সৌদি আরবে তিনি ভাল আছেন।

তবে হারিরি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করেননি লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। দেশের বাইরে থেকে জমা দেয়া পদত্যাগপত্র গ্রহণ করা হবে না বলে সাফ জানিয়ে দেন তিনি।

তাছাড়া দেশে ফিরে হারিরি পদত্যাগপত্র উঠিয়ে নেয়া কিংবা বহাল রাখতে পারবেন। তার আগে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ডাকে সাড়া দিয়ে সেখানে সফরে যাচ্ছেন তিনি।

সুইডেনের গুটেনবার্গে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ জানান, ‘আমি অবশ্যই প্রধানমন্ত্রী হারিরিকে স্বাগত জানাবো। তিনি পদত্যাগ করলেও তা তার দেশে গ্রহণ করা হয়নি। তিনি এখন পর্যন্ত সেখানে (লেবাননে) যাননি। সে কারণে আমি তাকে প্রধানমন্ত্রীর মর্যাদায় স্বাগত জানাবো।’

এদিকে ম্যাক্রোঁর ডাকে হারিরি সাড়া দেয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন আউন। ফ্রান্সের ডাকে হারিরি সাড়া প্রদানের মাধ্যমে সঙ্কট মিটে যাওয়ারও দাবি করেন তিনি।

ম্যাক্রোঁ জানান, কয়েকদিন অথবা কয়েক সপ্তাহের জন্য ফ্রান্সে থাকবেন হারিরি। তারপর স্বাভাবিকভাবেই তিনি দেশে ফিরে যাবেন। হারিরির ফ্রান্স সফর কোনো ভাবেই রাজনৈতিক আশ্রয় নয় বলেও জানান তিনি।

সূত্র : বিবিসি

কেএ/এমএস

আরও পড়ুন