ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উৎসবের হ্যালোইনে দুঃস্বপ্নের হানা, প্রাণ গেল ৮ জনের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:১৩ এএম, ০১ নভেম্বর ২০১৭

হ্যালোইন উৎসব মানেই মজা। অদ্ভূতুড়ে সব সাজ-পোশাকে ও উপহারে ৩১ অক্টোবর উদযাপন করা হয় আনন্দ-উল্লাসে। কিন্তু এ আনন্দ-উল্লাসের হ্যালোইনের রাত দুঃস্বপ্ন হয়ে হাজির হয়েছে নিউইয়র্কের ম্যানহাটনে। হ্যালোইন উৎসবে মেতে থাকা নিউইয়র্কের এ শহরে এক ট্রাকচালকের হামলায় প্রাণ গেছে আটজনের, আহত হয়েছেন আরও ১১ জন।

এদের মধ্যে পাঁচজনই ছিলেন বন্ধু। তারা আর্জেন্টিনার নাগরিক; ম্যানহাটনে ঘুরতে গিয়ে ট্রাক চাপা কেড়ে নিয়েছে তাদের প্রাণ। নিউইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও ম্যানহাটনের এ হামলাকে ‘কাপুরুষোচিত সন্ত্রাসী হামলা’ বলে মন্তব্য করেছেন।

পুলিশ বলছে, মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৩টা ৫ মিনিটের দিকে ২৯ বছর বয়সী হামলাকারী সাইফুল্লো সাইপভ একটি ট্রাক ভাড়া করে। এরপর লোয়ার ম্যানহাটনের পশ্চিমের ব্যস্ত একটি বাইসাইকেল সড়কে ঢুকে পড়ে। ওই সড়কে বেশ কয়েকজনের ওপর ট্রাক চালিয়ে দেয়। পরে একটি স্কুলে বাসে আঘাত হানে; এতে দুই শিশুসহ চারজন আহত হয়।

সংঘর্ষের পর ট্রাক থেকে দুটি বন্দুক নিয়ে বেরিয়ে আসে। এ সময় পুলিশের এক কর্মকর্তা হামলাকারীর তলপেটে গুলি চালিয়ে আটক করে। পরে তাকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। নিউইয়র্ক পুলিশের কমিশনার জেমস ও’নিল বলেন, ঘটনাস্থল থেকে একটি ছররা বন্দুক ও একটি পেইন্টবল বন্দুক উদ্ধার করা হয়েছে। হামলাকারী উজবেকিস্তানের নাগরিক; ফ্লোরিডায় বসবাস করতেন।

বিবিসি বলছে, ট্রাক থেকে বেরিয়ে আসার সময় হামলাকারীকে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করতে শোনা যায়। দেশটির কর্মকর্তারা বলছেন, গত ১১ সেপ্টেম্বরের পর যুক্তরাষ্ট্রে এটি সবচেয়ে বড় ধরনের প্রাণঘাতী হামলা। ঘটনাস্থল থেকে তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একটি নোট উদ্ধার করা হয়েছে। সেখানে আইএসের পক্ষ থেকে এ হামলা চালানো হয়েছে বলে লেখা রয়েছে।

নিউইয়র্কের এ ট্রাক হামলায় কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হামলাকারীকে তিনি ‘ভয়াবহ অসুস্থ এবং মানসিক বিকারগ্রস্ত’ বলে টুইট করেছেন। তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্য এবং অন্যান্য জায়গায় পরাজিত করার পর আমরা আইএসকে ফিরতে কিংবা যুক্তরাষ্ট্রে ঢুকতে দিতে পারি না, যথেষ্ট হয়েছে।’

এসআইএস/আরআইপি

আরও পড়ুন