ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারো জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪০ এএম, ০১ নভেম্বর ২০১৭

জাপানে নির্বাচনে বড় ধরনের জয় পেয়ে আবারও প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন শিনজো আবে। গত মাসের ২২ তারিখে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ের এক বছর আগেই এই আগাম নির্বাচন হয়েছে। ভোটের আগে নির্বাচনের জরিপেও এগিয়ে ছিল প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা এবং জাপানের আকাশসীমা দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই দেশটিতে আগাম নির্বাচনের ডাক দেন আবে।

নির্বাচনে জয়ের ফলে দেশটির ৪৮তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন আবে। এর আগে দেশটিতে ২০০৬ এবং ২০১২ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। আগাম নির্বাচন সম্পর্কে বিরোধী দলগুলোর দাবি, নিজেদের সুবিধার জন্যই এই আগাম নির্বাচনের আয়োজন করেছেন আবে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগামীকাল জাপান সফরের কথা রয়েছে। তার সফরের একদিন আগেই নির্বাচনের ফল প্রকাশ হলো।

এর আগে ২০১২ সালে প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব গ্রহণ করেন ৬৩ বছর বয়সী আবে। আগাম নির্বাচনের আগে দৃঢ়ভাবে উত্তর কোরিয়াকে দমন করার প্রতিশ্রুতি দিয়ে প্রচারণা চালিয়েছেন আবে। তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের কাছে এটাই বড় চ্যালেঞ্জ। জাপানের জনগণের সুরক্ষা এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিশ্ব ঐক্য গড়তে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার।’

নির্বাচনে আবের লিবারেল ডেমোক্রেটিক পার্টি পার্লামেন্টের নিম্মনক্ষে দুই-তৃতীয়াংশ ভোটে জয়ী হয়েছে। এর আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন আবে। তারা দু’জনই পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক কর্মসূচির বিষয়ে পদক্ষেপ নেয়ার বিষয়ে একমত হয়েছেন।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন