ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কেনিয়ায় প্রেসিডেন্ট পুনর্নির্বাচনে আবারও সহিংসতা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২৬ অক্টোবর ২০১৭

কেনিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণের সময় ব্যাপক সহিংসতায় এক বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। বিরোধীদলের ভোট বর্জন এবং সহিংসতায় একজন নিহতের পর পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে।

এর আগে ৮ আগস্ট দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে উহুরু কেনিয়াত্তা বিজয়ী হন। তবে ভোটে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তা বাতিল করেন দেশটির সুপ্রিম কোর্ট। দেশটির নির্বাচন কমিশনের মতামতে ২৬ আগস্ট পুনরায় ভোট অনুষ্ঠিত হয়।

বিরোধীদলীয় নেতা রাইলা ওদিঙ্গা নির্বাচন প্রক্রিয়া সংস্কারের দাবি জানান। তবে তার দাবি পূরণ না হওয়ার জেরে নির্বাচন বয়কট করে তার দল।

কেনিয়াত্তা এর আগেও প্রেসিডেন্ট ছিলেন। গত বারও কেনিয়াত্তার কাছে পরাজিত হয়েছিলেন ওদিঙ্গা। ৮ আগস্টের নির্বাচনকে প্রথমে স্বচ্ছ ও শান্তিপূর্ণ দাবি করা হলেও পরে ব্যাপক সহিংসতা হয়েছে।

kaniya

২৬ অক্টোবর বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৬ টায় ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৫ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। সকাল থেকেই কয়েক হাজার নিরাপত্তারক্ষী ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মোতায়েন করা হয়েছে।

তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নিরাপত্তা ঘাটতির অভিযোগে তাদের কার্যক্রম গুঁটিয়ে নিয়েছেন। ওদিঙ্গা ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন, তিনি নির্বাচনের ফলাফল মেনে নেবেন না।

সড়ক অবরোধ করে বিভিন্ন স্থানে আগুন দিয়েছে ওদিঙ্গার সমর্থকরা। রক্তাক্ত সংঘর্ষও হয়েছে বেশ কিছু জায়গায়।

সূত্র : আল জাজিরা

কেএ/আইআই

আরও পড়ুন