ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঝাড়ু হাতে তাজমহল পরিষ্কার করলেন যোগি আদিত্যনাথ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৬ অক্টোবর ২০১৭

তাজমহল সফরের পর উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ নিজেই ঝাড়ু হাতে সেখানকার চত্বর পরিষ্কার করেছেন। বৃহস্পতিবার রাজ্যবাসীকে তাজমহল চত্বর থেকেই পরিচ্ছন্নতার বার্তা দেয়ার উদ্দেশে ঝাড়ু কর্মসূচির আয়োজন করা হয়।

উত্তর প্রদেশের কোনো বিজেপি মুখ্যমন্ত্রীর এটাই ছিল প্রথম তাজমহল সফর। যোগির সফর উপলক্ষে আগে থেকেই চকচকে করে রাখা হয় তাজমহল। তবে অল্প কিছু অংশ ঝাড়ু দেয়ার উপযুক্ত রাখা হয়। মাথায় বেসবল হ্যাট পরে ঝাড়ু হাতে নিয়ে সেই অল্প জায়গা সাফ করেন তিনি।

যোগির সফরকে কেন্দ্র করে নিরাপত্তার জন্য ১৪ হাজার পুলিশ শহরজুড়ে মোতায়েন করা হয়। বৃহস্পতিবার সকালেই তারা পৌঁছে যান। পরে তাজমহলে এসে পর্যটকদের সঙ্গে কথাবলার পাশাপাশি ছবিও তোলেন যোগি।

taj mahal

গত কয়েক সপ্তাহ ধরে উত্তরপ্রদেশে একের পর এক বিজেপি নেতা তাজমহল সম্পর্কে কটূক্তির পর তীব্র সমালোচনা শুরু হয়েছে ভারতে। অভিযোগ ওঠে, তাজমহল নিয়ে বিজেপি সাম্প্রদায়িকতার রাজনীতি শুরু করেছে।

সম্প্রতি যোগির উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে প্রকাশিত একটি পুস্তিকায় রাজ্যের মূল পর্যটন কেন্দ্রের তালিকা থেকে তাজমহলের নাম বাদ দেয়া হয়। বিতর্কের সূত্রপাত সেখান থেকেই। বিজেপি সরকারের বিরুদ্ধে সাম্প্রদায়িকতার অভিযোগ তোলে বিরোধী দলগুলো।

পাল্টা যুক্তি দিয়ে তাজমহল সম্পর্কে বিদ্বেষমূলক মন্তব্য করতে থাকেন বিজেপির বেশ কয়েকজন নেতা। বিজেপি বিধায়ক সঙ্গীত সোম বলেন, তাজমহল একজন ‘বিশ্বাসঘাতকের’ তৈরি, যিনি হিন্দুদের শেষ করে দিতে চেয়েছিলেন এবং এটি ভারতীয় সংস্কৃতির জন্য কলঙ্ক।

তবে বিতর্ক নিজেদের বিরুদ্ধে যাচ্ছে দেখে টনক নড়ে যোগির। প্রথমে তাজমহলের মর্যাদার পক্ষে মুখ খোলেন যোগি সরকারের পর্যটনমন্ত্রী রীতা বহুগুণা যোশি।

তার পরই মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেন, ‘তাজমহল ভারতীয়দের রক্ত ও ঘাম দিয়ে তৈরি হয়েছিল।’ সেখানে গিয়ে ঝাড়ু দিয়ে তাজমহল পরিষ্কারও করলেন।

সূত্র : দ্য ইকোনমিকস টাইমস

কেএ/আইআই

আরও পড়ুন