ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শরণার্থী প্রবেশে মার্কিন নিষেধাজ্ঞার মেয়াদ শেষ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৩২ এএম, ২৫ অক্টোবর ২০১৭

বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থীদের প্রবেশে মার্কিন নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে। হোয়াইট হাউস এক ঘোষণায় বলছে, বিশ্বের ‘উচ্চ ঝুঁকি’র ১১ দেশের শরণার্থীদের প্রবেশ নিষেধাজ্ঞার প্রক্রিয়া সাময়িকভাবে স্থগিত করছে যুক্তরাষ্ট্রে। শরণার্থীদের প্রবেশে যুক্তরাষ্ট্রের জারিকৃত নিষেধাজ্ঞার মেয়াদ মঙ্গলবার শেষ হয়েছে। ১২০ দিনের এই নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর এ ঘোষণা এল।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন নির্বাহী একটি আদেশে স্বাক্ষর করেন। এর মাধ্যমে দেশটির শরণার্থী কর্মসূচি পুনরায় শুরু করতে সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দেয়া হয়।

তবে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) তথ্য বলছে, নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেও যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় উচ্চ ঝুঁকি হিসাবে শনাক্ত ১১ দেশের শরণার্থীদের প্রবেশের ব্যাপারে ৯০ দিনের পর্যালোচনা বহাল থাকবে।

সব দেশের শরণার্থীদের জন্য নতুন কঠোর পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়া বাস্তবায়ন করা হবে বলে ট্রাম্পের সই করা আদেশে জানানো হয়েছে। তবে কোন দেশগুলোকে এখনো উচ্চ ঝুঁকি হিসাবে বিবেচনা করা হচ্ছে সেবিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করতে অস্বীকার করেছেন ডিএইচএস কর্মকর্তারা।

ডিএইচএ’র ভারপ্রাপ্ত সচিব এলেইন ডিউক বলেছেন, শরণার্থীদের স্বাগত জানানোর জন্য এই স্ক্রিনিং ব্যবস্থা যুক্তরাষ্ট্রের এক ধরনের সুযোগ। এর মাধ্যমে আমাদের মাতৃভূমি অধিক নিরাপত্তা নিশ্চিত হবে।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, শরণার্থী হিসাবে আবেদনকারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টে নিবিড় পর্যবেক্ষণ করে তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করবেন কর্মকর্তারা।

গত মাসে ট্রাম্প প্রশাসন এক দশকের মধ্যে সবচেয়ে কম শরণার্থীকে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের ঘোষণা দেয়। এতে বলা হয়, ২০১৮ সালে দেশটিতে মাত্র ৪৫ হাজার শরণার্থীকে প্রবেশের অনুমতি দেয়া হবে। গত বছর দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের ৮৪ হাজারের বেশি শরণার্থী প্রবেশ করে।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন