ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

থেরেসা’র বিরুদ্ধে জোট বাঁধতে পারেন এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৫ এএম, ১৬ অক্টোবর ২০১৭

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার সময় যুক্তরাজ্যের নিরাপত্তা, বাণিজ্য এবং অন্যান্য বিষয়ে চুক্তির আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিট আলোচনা চলতে থাকলে মে’র বিরুদ্ধে অবস্থান নিতে পারেন ক্রস পার্টি গ্রুপের সদস্যরা।

চুক্তি ছাড়াই ব্রেক্সিটের ফলে যুক্তরাজ্যের অর্থনীতিতে বিপর্যয় দেখা দেয়ার আশঙ্কার পরই ক্রস পার্টি গ্রুপ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যাওয়ার কথা ভাবছে।

সাবেক টোরি চ্যান্সেলর কেন্নিথ ক্লার্ক, কনজারভেটিভ পার্টির সাবেক মন্ত্রী, লেবার, এসএনপি, লিবারেল ডেমোক্র্যাট এবং গ্রিন এমপিদের নিয়ে গঠিত ক্রস পার্টি গ্রুপ। পার্লামেন্টে গৃহীত কোনো চুক্তি পছন্দ না হলে কিংবা চুক্তি বাতিলের ব্যাপারে এই ক্রস পার্টি গ্রুপ ভেটো দেয়ার ক্ষমতা রাখে।

থেরেসা মে ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন, কোনো চুক্তি ছাড়াই যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেরিয়ে আসতে হতে পারে। সে কারণে যুক্তরাজ্যকে দুইশ ৫০ মিলিয়ন পাউন্ড বাড়তি খরচ করতে হতে পারে।

বিষয়টি জানার পর ব্রেক্সিটপন্থী এবং ব্রেক্সিট-বিরোধী দু’পক্ষই থেরেসা মে’র বিরুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিট কোনোভাবেই মানতে চান না তারা।

সাবেক কেবিনেট মন্ত্রী ডোমিনিক গ্রিভ, নয়জন টোরি এমপি এবং অন্যান্য দলের এমপিরা একমত হয়েছেন যে, কোনো চুক্তি ছাড়া বেক্সিটে যাওয়া চলবে না। চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হলে তা পার্লামেন্টে নতুন আইনে পাস করতে হবে।

লেবার পার্টির এমপিরা বলছেন, প্রয়োজনে তারা কনজারভেটিভদের সঙ্গে হাত মিলিয়ে থেরেসা মে’কে আটকাবেন। ফলে ব্রেক্সিটের স্বপ্ন দেখিয়ে কোনোমতে ক্ষমতায় আসা থেরেসার গলা কাঁটা হতে যাচ্ছে ইস্যুটি।

সূত্র : দ্য গার্ডিয়ান

কেএ/জেআইএম

আরও পড়ুন