ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে বিজেপির ক্ষমতা বাড়াবেন মুকুল?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪০ এএম, ১৪ অক্টোবর ২০১৭

মুকুল রায়ের নামের সঙ্গে এতদিন যে পরিচয়টা ছিল সেটা হলো তৃণমূল কংগ্রেসের দক্ষ একজন সংগঠক তিনি। সেই মুকুলেরই দল এবং দলীয় সাংসদ পদ ছাড়ার পর এখন ইঙ্গিত রয়েছে বিজেপিতে যোগ দিতে পারেন তিনি।

পশ্চিমবঙ্গের রাজনৈতিক অঙ্গনে বহুদিন ধরেই গুঞ্জন ছিল মমতা ব্যানার্জির ভাইপো অভিষেক ইস্যুতে বেশ ক্ষুব্ধ মুকুল। কারণ হিসেবে সামনে আসছিল- মমতার রাজনৈতিক উত্তরসূরি হিসেবে বারবার সামনে আসছিল অভিষেকের নাম।

ডয়েচে ভেলের এক প্রতিবেদনে মুকুলের এ ক্ষোভকে খুব যৌক্তিক হিসেবেই দেখা হয়েছে। কারণ হিসেবে ওই প্রতিবেদনে বলা হয়েছে, তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম এবং শুরু থেকেই দলের সাধারণ সম্পাদক মুকুল রায় মমতার একান্ত ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত বলে পরিচিত ছিলেন। মমতার পর মুকুলকেই দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি বলে মনে করা হতো।

তবে অভিষেককে যেভাবে গুরুত্বপূর্ণ করে তুলে ধরা হচ্ছিল তাতে মুকুল নেমে যাচ্ছিলেন তিন নম্বরে। সেই সঙ্গে প্রশ্ন উঠছিল মমতার অবর্তমানে মুকুলের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে।

সংবাদ সম্মেলনে পদ ছাড়ার সময় মুখে মমতার নাম না নিলেও ক্ষোভ তিনি ঠিকই প্রকাশ করেছেন। সমালোচনা করেছেন রাজনীতিতে পরিবারতন্ত্রের।

সেদিন নিজে মুকুল পরিবারতন্ত্রের সমালোচনা করলেও একই সমালোচনা রয়েছে তার বিরুদ্ধেও, ছেলে শুভ্রাংশু রায়কে ঘিরে।

ওই সংবাদ সম্মেলনে মুকুল এ কথাও বলেছেন, বিজেপিকে সাম্প্রদায়িক দল বলে মনে করেন না তিনি এবং অতীতে একাধিকবার তিনি মমতা ব্যানার্জিকে পরামর্শ দিয়েছেন বিজেপির সঙ্গ না ছাড়তে।

ফলে এখন মনে করা হচ্ছে মুকুলের সামনে দুটি পথই খোলা রয়েছে। এক- তিনি নিজের অনুগামীদের নিয়ে বিজেপিতে যোগ দেবেন অথবা আলাদা রাজনৈতিক দল গড়ে বিজেপির সহায়ক শক্তি হিসেবে কাজ করবেন।

এ বিষয়ে বিশিষ্ট সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার সুদীপ্ত সেনগুপ্তের মন্তব্য চেয়েছিল ডয়েচে ভেলে। জবাবে তিনি জানিয়েছেন, তৃণমূলের মতো ব্যক্তিকেন্দ্রিক দলে মুকুলের থাকা না থাকার কোনো প্রভাবই পড়বে না বলে তার ধারণা৷ কারণ, তৃণমূলে মমতাই সব, তাকে কেন্দ্র করেই দল, তাকে দেখেই লোকে ভোট দেয়৷ তবে মুকুল রায় যদি শেষ পর্যন্ত বিজেপিতে যোগ দেন, তা হলে বিজেপির লাভ হতে পারে৷ কারণ, পশ্চিমবঙ্গে বিজেপির প্রভাব বাড়তে থাকলেও সাংগঠনিক দক্ষতা বলে এখনও কিছু নেই৷ সেই জায়গায় মুকুল রায় বিজেপির পক্ষে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন৷

এখন মুকুল রায়ের বিজেপিতে যাওয়া-না যাওয়ার সিদ্ধান্ত আরও নাটকীয় কিছু পট পরিবর্তনের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

এনএফ/এমএস

আরও পড়ুন