ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জলবায়ু পরিবর্তন : অনাহারে মৃত্যু হচ্ছে হাজারও পেঙ্গুইন ছানার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৪ এএম, ১৪ অক্টোবর ২০১৭

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে পেঙ্গুইনের ওপরও। অ্যান্টার্কটিকা এলাকায় সাগরে বরফের পুরুত্ব বেড়ে যাওয়ায় খাদ্য সংকটে পড়েছে এই নিরীহ প্রাণীরা। ফলে অনাহারে মৃত্যু হচ্ছে হাজার হাজার পেঙ্গুইন ছানার।

পরিবেশবিদরা জানিয়েছেন, অ্যান্টার্কটিকায় জলবায়ু পরিবর্তনের কারণে খাদ্য সংগ্রহে মা-পেঙ্গুইনকে চলে যেতে হচ্ছে অনেক দূরে। আর এদিকে খাবারের অপেক্ষা করতে করতে বাচ্চাদের মৃত্যু ঘটছে।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনের সহযোগিতায় ২০১০ সাল থেকে ফ্রান্সের বিজ্ঞানী ইয়ান রুপার্ট-কাউডার পূর্ব অ্যান্টার্টিকা এলাকায়, ১৮ হাজার জোড়া অ্যাডেলি পেঙ্গুইনের ওপর গবেষণা করে এ তথ্য জানিয়েছেন।

গবেষণায় তিনি দেখতে পান সমুদ্রে বরফের আস্তরণ অত্যাধিক পুরু হওয়ায় অ্যান্টার্কটিকায় খাদ্য ঘাটতি দেখা দিচ্ছে। যার কারণে অনাহারে মারা যাচ্ছে হাজার হাজার পেঙ্গুইন ছানা।

তিনি চলতি বছরের প্রথমদিকে দেখতে পান যে, ওই ১৮ হাজার জোড়া পেঙ্গুইন কয়েক হাজার বাচ্চা জন্ম দিলেও তার মধ্যে মাত্র দুটি বাচ্চা বেঁচে রয়েছে।

কাউডার বলেন, পরিবেশগত পরিবর্তনের কারণে খাবার সংগ্রহের সময়ের তারতম্য ঘটার কারণে এই বিপর্যয় ঘটছে। জলবায়ু পরিবর্তনে সরাসরি ক্ষতির শিকার হচ্ছে পেঙ্গুইন ছানারা।

সূত্র : এএফপি

এমএমজেড/বিএ/এমএস

আরও পড়ুন