ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মেক্সিকোর কারাগারে দাঙ্গায় ১৩ বন্দী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০৩ এএম, ১১ অক্টোবর ২০১৭

মেক্সিকোর উত্তরাঞ্চলের একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ১৩ বন্দী নিহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন এক নিরাপত্তা কর্মকর্তা।

কারামুখপাত্র আলদো ফাসকি বলেন, কাদেরেইটার রাষ্ট্রীয় কারাগারে দাঙ্গার ঘটনা ঘটেছে। দাঙ্গায় আটজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এবিসি নিউজের এক খবরে বলা হয়েছে, মন্টেরেই শহরের বাইরে অবস্থিত ওই কারাগারে সোমবার রাত থেকেই দাঙ্গা শুরু হয়। দাঙ্গাকারীরা কারারক্ষীদের জিম্মি করে রাখে এবং কারাগারের ছাদে নিয়ে গিয়ে তাদের মারধর করে।

ফাসকি জানান, কয়েক ঘণ্টা চেষ্টার পরও দাঙ্গা থামানো যাচ্ছিল না বলে বন্দি এবং কারারক্ষীদের জীবন রক্ষায় প্রাণঘাতি বল প্রয়োগের সিদ্ধান্ত নেয় পুলিশ।

ফাসকি বলেন, পুলিশ যদি তৎক্ষণাৎ ওই সিদ্ধান্ত না নিত তবে দাঙ্গায় আরো অনেকের মৃত্যু হতো। সোমবার রাতে কারাগারে থাকা ছয়টি অপরাধী দলের মধ্যে একটি দলের সদস্যরা বিক্ষোভ শুরু করে।

সে সময় তারা প্রতিবাদ বন্ধও করে দেয়। কিন্তু মঙ্গলবার ভোরে আবারও সহিংসতা শুরু হয় এবং এক বন্দী নিহত হওয়ার পর তার লাশ পুড়িয়ে ফেলা হয়।

যখন পুলিশ কারাগারের ভেতরে প্রবেশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করে তখন প্রায় দেড়শ বন্দি ধাতব সরঞ্জাম নিয়ে তাদের ওপর হামলা চালায়।

ওই দাঙ্গায় কোনো নিরাপত্তারক্ষী নিহত হননি। তবে এক পুলিশ কর্মকর্তা বেশ আহত হয়েছেন। ওই কারাগারে ৪ হাজার বন্দীর নজরদারির জন্য মাত্র ৩শ নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছিল। ফাসকি বলেন, এতো বন্দীকে নিয়মের মধ্যে রাখা সত্যিই খুব কঠিন ব্যাপার।

এর আগে গত মার্চে ওই একই কারাগারে দাঙ্গার ঘটনায় চার বন্দী নিহত হয়। এছাড়া গত বছরের ফেব্রুয়ারিতে নোয়েভো লিওন নামে আরো একটি কারাগারে দাঙ্গার ঘটনায় ৪৯ বন্দী নিহত হয়।

টিটিএন/পিআর

আরও পড়ুন