ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারও রোহিঙ্গা শরণার্থীর ঢল নামার আশঙ্কা করছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৫ এএম, ০৭ অক্টোবর ২০১৭

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের কাছে কাউকে না যেতে দেয়ার ঘটনাকে অগ্রহণযোগ্য হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘ। গত বৃহস্পতিবার এবং শুক্রবার পুনরায় রোহিঙ্গাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার পর আবারও রোহিঙ্গা শরণার্থীর ঢল নামার আশঙ্কা করছে জাতিসংঘ।

গত ২৫ আগস্ট রাখাইনে সেনাবাহিনী ও পুলিশের বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার অযুহাতে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। জীবন বাঁচাতে গত এক মাসেই পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘের মানবিক ত্রাণ দফতরের প্রধান মার্ক লোকক জানান, সহিংসতা সত্ত্বেও রাখাইনে হাজার হাজার রোহিঙ্গা থেকে গেছে। সম্প্রতি অগ্নিসংযোগের কারণে রাখাইন থেকে আবারও বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামার আশঙ্কা প্রকাশ করেন তিনি।

rohingha

তিনি আরও বলেন, আগামী কয়েকদিনের মধ্যেই মিয়ানমারে যাওয়ার সম্ভাবনা রয়েছে জাতিসংঘের উচ্চ পর্যায়ের একজন প্রতিনিধির।
তবে ওই কর্মকর্তাকে রাখাইনে নিয়ে যাওয়া হলেও কতোটা স্বাধীনভাবে তাকে কাজ করতে দেয়া হবে সে ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন জেনেভা থেকে বিবিসির সংবাদদাতা।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো বর্বরতাকে পাঠ্যপুস্তকে উল্লিখিত গণহত্যার উদাহরণের সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ। তবে মিয়ানমার সরকার তা অস্বীকার করেছে। সে দেশের সেনাবাহিনীর দাবি, তারা কেবল সন্ত্রাসীদেরই টার্গেট করেছে।

অথচ রোহিঙ্গাদের চারশরও বেশি গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

সূত্র : বিবিসি

কেএ/এমএস

আরও পড়ুন