ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পালাতে চেয়েছিলেন লাস ভেগাসের হামলাকারী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৫৪ এএম, ০৬ অক্টোবর ২০১৭

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে হামলা চালানোর পর পালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন স্টিফেন প্যাডক। তবে না হামলার পরে না পালিয়ে নিজের পরিকল্পনা পাল্টে হোটেলের ঘরে একটি নোট রেখে পুলিশের মুখোমুখি হওয়ার আগেই নিজেকে শেষ করে দেয় সে।

তবে সেই নোটটি সুইসাইড নোট কি না তা নিয়ে স্পষ্ট কিছু জানায়নি পুলিশ। প্যাডকের সঙ্গিনী মারিলু ড্যানলিকে জিজ্ঞাসাবাদ করেও বেশি কিছু জানা যায়নি। কারণ এই হামলার বিষয়ে বিন্দুমাত্র কোনো তথ্য জানতেন না প্যাডকের এই বান্ধবী। বরং মারিলু তার ঘনিষ্ঠ বন্ধু প্যাডককে ভালো, যত্নশীল এবং শান্ত সঙ্গী বলে উল্লেখ করেছেন।

প্যাডকের এলোপাতাড়ি গুলিতে ৫৯ জন নিহত এবং আরো প্রায় ৫২৭ জন আহত হয়। লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান নামের তিনদিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে ২২ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। কনসার্ট চলাকালে হঠাৎ করেই স্বয়ংক্রিয় বন্দুকের আওয়াজ শোনা যায়।

নেভাডার বাসিন্দা প্যাডক কনসার্টের পাশের মান্দালে বে হোটেলের ৩২ তলা থেকে এলোপাথাড়ি গুলি ছুঁড়ে মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় এই হত্যাকাণ্ড ঘটায়।

প্যাডকের জীবন অনেকটাই গোপনীয়তায় ঢাকা। তাই নানা দিক থেকে তথ্য জোগাড় করে লাস ভেগাসের ঘাতক স্টিফেন প্যাডককে (৬৪) বোঝার চেষ্টা করছে পুলিশ।

লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লোম্বার্ডো বলছেন, পরিচিতদের থেকে প্যাডক অনেকটাই লুকিয়ে রেখেছিলেন নিজেকে। মিউজিক ফেস্টিভালে হত্যাকাণ্ড চালানোর আগে সে অন্য কোনও সূত্র থেকে সাহায্য পেয়েছিলেন বলেও ধারণা লোম্বার্ডোর।

গত তিন দিনে একশোরও বেশি তদন্তকারী কর্মকর্তা প্যাডকের জীবনের সব রকম দিক খতিয়ে দেখার চেষ্টা করেছেন। তার উপর ভিত্তি করে লোম্বার্ডো বলেছেন, ‘সব দেখে মনে হচ্ছে, প্যাডক কয়েক দশক ধরে নিজের অস্ত্র ভাণ্ডার তৈরি করেছিলেন। কিন্তু ঠিক কী কারণে এতদিন পরে তিনি এমন বর্বর হত্যাকাণ্ড চালালেন তা এখনও স্পষ্ট নয়।

তদন্তকারীদের দাবি, গত বছরের অক্টোবর থেকে এ বছরের সেপ্টেম্বরের মধ্যে এমন কিছু একটা ঘটেছিল, যা প্যাডককে আরও বেশি সংখ্যক অস্ত্র কিনতে বাধ্য করেছিল। শুধু এই ১৩ মাসে ৩৩টি আগ্নেয়াস্ত্র কিনেছিলেন তিনি। এর বেশির ভাগই রাইফেল। পুলিশ বলছে, হোটেলের সুইটে যে পরিমাণ অস্ত্র মজুত করা ছিল তা প্যাডকের একার পক্ষে করা সম্ভব নয়।

টিটিএন/পিআর

আরও পড়ুন