ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শেতাঙ্গ বলেই সন্ত্রাসী নয়!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৭ এএম, ০৪ অক্টোবর ২০১৭

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের একটি কনসার্টে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ৫৯ জন প্রাণ হারায়। ওই ঘটনায় আহত হয়েছে আরো প্রায় ৫২৭ জন। এতো মানুষ হতাহত হওয়ার পেছনে যে ঘাতক দায়ী তাকে কোথাও সন্ত্রাসী বা জঙ্গি বলে উল্লেখ করা হয়নি।

তাকে সন্ত্রাসী না বলে নিঃসঙ্গ শিকারি (লোন উলফ), দাদামশায় (গ্রান্ডড্যাড), জুয়াড়ি কিংবা সাবেক হিসাব রক্ষক হিসাবেই উল্লেখ করা হচ্ছে। কারণ এই হত্যাকারী একজন শেতাঙ্গ। আর সে কারণেই মার্কিন কর্মকর্তারা কোথাও তাকে সন্ত্রাসী বলছেন না। কিন্তু যদি সে কৃষ্ণাঙ্গ হতো তাহলে প্রথম থেকে তাকে সন্ত্রাসী বলতে একটুও দেরী করতো না গণমাধ্যম।

লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান নামের তিনদিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে ২২ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। কনসার্ট চলাকালে হঠাৎ করেই স্বয়ংক্রিয় বন্দুকের আওয়াজ শোনা যায়।

las-vegas-2

নেভাডার বাসিন্দা স্টিফেন প্যাডক নামের এক বন্দুকধারী পাশের মান্দালয় বে হোটেলের ৩২ তলা থেকে এলোপাতাড়ি গুলি ছুঁড়ে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় এই হত্যাকাণ্ড ঘটায়। কিন্তু তার এই হত্যাকাণ্ডের পেছনে কি কারণ ছিল কা এখনও জানা যায়নি।

আন্তর্জাতিক কোন সন্ত্রাসী চক্রের সঙ্গে তার কোন যোগসাজশ খুঁজে পাওয়া যায়নি। মস্তিষ্ক বিকৃতির কোন লক্ষণও তার ছিল না।

কিন্তু ৫৯ জনকে হত্যা ও ৫ শতাধিক মানুষকে আহত করার জন্য দায়ী স্টিফেন প্যাডককে কেন সন্ত্রাসী আখ্যা দেয়া হবেনা তা নিয়ে অনলাইনে একটি বিতর্ক শুরু হয়েছে। সামাজিক মাধ্যমগুলোতে অনেকেই লিখছেন, প্যাডক যদি একজন মুসলিম হতো, তাহলে ঘটনা ঘটার সাথে সাথেই তার নামের সঙ্গে সন্ত্রাসী শব্দটি যুক্ত হয়ে যেত।

সেক্ষেত্রে আন্তর্জাতিক কোন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে তার যোগসাজশ আছে কি না সেটা প্রমাণের জন্যও অপেক্ষা পর্যন্ত করা হতো না। এই ক্ষেত্রে এমনটি কেন হলো না তা নিয়েই আলোচনা করছেন সেলেব্রিটি, টিভি ব্যক্তিত্ব এবং শিক্ষাবিদরা। বেশিরভাগ মানুষই মনে করছেন শ্বেত গাত্রবর্ণের কারণেই তাকে সন্ত্রাসী বলা হচ্ছে না।

las-vegas-3

নেভাডা রাজ্যের আইনে সন্ত্রাসী তৎপরতার সংজ্ঞায় বলা হয়েছে, যে সহিংস কর্মকাণ্ড জনসাধারণের মৃত্যু অথবা ব্যাপক শারীরিক ক্ষতি সাধনের উদ্দেশ্যের সঙ্গে সম্পৃক্ত।

আর কেন্দ্রীয় পর্যায়ে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের তিনটি বৈশিষ্ট্য নিরূপণ করে: যারা মানুষের জীবনের জন্য বিপজ্জনক এবং কেন্দ্রীয় ও রাজ্য আইনের ব্যত্যয় ঘটায়, যারা সরকার কিংবা জনসাধারণকে ভয় দেখাতে কিংবা কোন কিছু করার জন্য বাধ্য করতে চায় এবং এই সকল ঘটনা প্রাথমিকভাবে আমেরিকার অভ্যন্তরে ঘটে।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইও বলছে, এই ক্ষেত্রে রাজনৈতিক অথবা সামাজিক উদ্দেশ্যে সাধনের জন্য সরকার, সাধারণ জনগোষ্ঠীকে ভয় দেখানোর বা বাধ্য করার কিংবা ওরকম কোনকিছু করার একটা অভিপ্রায় অবশ্যই আছে।

las-vegas-4

নেভাডার রাজ্য আইনের একটি সংজ্ঞার ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে এখন অনেকেই প্রশ্ন তুলছেন, আইনে সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্বেও লাস ভেগাসের শেরিফ জোসেফ লম্বার্ডো সংবাদ সম্মেলন করে কেন প্যাডককে একজন নিঃসঙ্গ হামলাকারী বা লোন উলফ টাইপ অ্যাক্টর বলে বর্ণনা করলেন?

ইন্দোনেশিয়ার মুরসাল লিখেছেন, তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা হচ্ছে না? সম্ভবত তার চেহারাটা আরব নয় বলেই!

যদিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্যাডককে সন্ত্রাসী আখ্যা না দেয়ার জন্য মূলধারার গণমাধ্যম ও কর্মকর্তাদের ব্যাপক সমালোচনা হচ্ছে। কিন্তু প্যাডককে সন্ত্রাসী না বলার পক্ষেও যুক্তি আছে অনেকের।

las-vegas-5

ডন ইনভারসো নামে একজন টুইটারে লিখেছেন, এটা সন্ত্রাসবাদ নয়। সন্ত্রাসবাদ ব্যবহার করা হয় মানুষকে ভয় দেখিয়ে তার রাজনৈতিক কিংবা ধর্মীয় বিশ্বাস পরিবর্তনের জন্য। এটা একটা গণহত্যাকাণ্ড।

এম জি মিচেল নামের একজন লিখেছেন, তারা যদি রাজনৈতিক উদ্দেশ্যের কোন প্রমাণ খুঁজে না পায় তাহলে স্টিফেন প্যাডক একজন গণহত্যাকারী। সন্ত্রাসীর সংজ্ঞায় সে পড়ে না।

টিটিএন/পিআর

আরও পড়ুন