ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাখাইনে বিদেশি কূটনীতিকদের নিয়ে গেছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:২২ পিএম, ০৩ অক্টোবর ২০১৭

বিদেশি কূটনীতিক এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সহিংসতাপূর্ণ রাখাইন রাজ্যে নিয়ে গেছে মিয়ানমার কর্তৃপক্ষ। ২৫ আগস্টের পর থেকে সেনাবাহিনীর তাণ্ডবে যেখান থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে।

মংডু জেলা প্রশাসক জানান, সোমবার কূটনীতিকদের তিনটি দল আলাদাভাবে তিনটি এলাকা ঘুরে দেখেছেন। তবে কোন কোন দেশের কূটনীতিকরা সেখানে গেছে, তা পরিষ্কারভাবে জানা যায়নি।

২৫ আগস্টের পর থেকে রাখাইনে চলমান সহিংসতায় সারাবিশ্বের কাছে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে মিয়ানমার। ত্রাণ কর্মীদের বাধা দেয়ার পর সমালোচনার ঝড় আরও বেড়ে যায়।

রাখাইনের সহিংসতাকে পাঠ্যপুস্তকে উল্লিখিত জাতিগত নিধনযজ্ঞের উদাহরণ হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘ। পরে জাতিসংঘের ১৫ টি সংস্থার পরিচালকদের গত সপ্তাহে মিয়ানমার সফরের কথা থাকলেও আবহাওয়া খারাপের অযুহাতে তা বাতিল করে দেয় মিয়ানমার।

অবশেষে সোমবার বিদেশি কূটনীতিকদের রাখাইন রাজ্যে নিয়ে গেছে শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সুচির সরকার। এর আগেও সাংবাদিকদের একটি দলকে রাখাইন রাজ্যের নির্দিষ্ট কিছু স্থানে নিয়ে গিয়েছিল দেশটি। তারা রাখাইনের সহিংসতার অনেক চিত্রই তুলে নিয়ে এসেছিলেন।

এবার দেখার বিষয় এই কূটনীতিকরা ফিরে এসে কী ধরনের তথ্য দেন। কারণ, রোহিঙ্গারা সেখানকার বীভৎসতার কথা তুলে ধরলেও সাধারণের প্রবেশে অনুমতি না থাকায় রাখাইনে ঠিক কী ঘটছে তা অনেকটাই অজানা।

সূত্র : ফক্স নিউজ

কেএ/এমএস

আরও পড়ুন