ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

লাস ভেগাসে হামলাকারীর বাড়ি থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৩ এএম, ০৩ অক্টোবর ২০১৭

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ জন। ওই ঘটনায় আহত হয়েছে আরো প্রায় ৫২৭ জন।

লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান নামের তিনদিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে ২২ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। কনসার্ট চলাকালে হঠাৎ করেই স্বয়ংক্রিয় বন্দুকের আওয়াজ শোনা যায়।

নেভাডার বাসিন্দা স্টিফেন প্যাডক নামের এক বন্দুকধারী পাশের মান্দালে বে হোটেলের ৩২ তলা থেকে এলোপাথাড়ি গুলি ছুঁড়ে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় এই হত্যাকাণ্ড ঘটায়।

Paddock-2

স্থানীয় সময় রোববার রাতে মানদালয় বে হোটেল অ্যান্ড ক্যাসিনোর ৩২ তলা থেকে হামলা চালান এক বন্দুকধারী।
মানদালয় বে হোটেল উন্মুক্ত কনসার্ট অনুষ্ঠানের পাশেই ছিল। আর সেখান থেকেই নির্বিচারে গুলি চালায় নেভাডার বাসিন্দা ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডক। পুলিশের অভিযানের সময় সে আত্মহত্যা করেছে বলে জানানো হয়েছে।

হোটেলটির ৩২ তলার সেই কক্ষে আরও ১৬টি আগ্নেয়াস্ত্রের খোঁজ পেয়েছে পুলিশ। সেই সঙ্গে তার বাসায় ১৮টি আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরকের সন্ধান মিলেছে। আর তার গাড়িতে পাওয়া গিয়েছে অ্যামোনিয়াম নাইট্রেটের মতো রাসায়নিক। তবে তার বিরুদ্ধে আগে কোনও অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার তথ্য পাওয়া যায়নি। তার সাবেক একজন প্রতিবেশী জানিয়েছেন, তিনি একজন পেশাদার জুয়ারি।

মার্কিন কর্মকর্তারা সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, হামলাকারীর মানসিক সমস্যার ইতিহাস ছিল বলে বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। হামলাকারীর ভাই এরিক প্যাডক তার ভাইয়ের এমন ঘটনায় জড়িত থাকায় বিস্ময় প্রকাশ করে বলেন যে, তাদের কোনও ধারনাই নেই কেন সে এমনটি ঘটিয়েছেন।

Paddock-2

এমন ঘটনা পুরো জাতি ঐক্যবদ্ধ হয়ে মোকাবিলা করবে বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলছেন, ‘এটা শয়তানের কাজ। এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটিজ এটি নিয়ে কাজ শুরু করেছে এবং স্থানীয় প্রশাসনও তাদের সাহায্য করছে।’

তদন্তকারীরা এই ঘটনার সঙ্গে কোনও আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠনের সংশ্লিষ্টতার কথা স্বীকার না করলেও জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার করেছে। আইএস বলছে যে, হত্যাকারী স্টিফেন প্যাডক ছিলেন ধর্মান্তরিত মুসলিম। প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার লাস ভেগাস সফরে যাবেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন