ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজায় ঐতিহাসিক সফরে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:১২ পিএম, ০২ অক্টোবর ২০১৭

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ সোমবার গাজা সফরে গেছেন। তিনি পৌঁছানোর পরই সংবাদ সম্মেলনে গাজার সঙ্গে ফিলিস্তিনের একতার ঐতিহাসিক মুহূর্ত হিসেবে এই সফরকে বর্ণনা করেছেন।

ফাতাহ এবং হামাসের মধ্যকার দীর্ঘদিনের দ্বন্দ্ব মেটাতে রামি হামদাল্লাহ গাজা সফর করবেন বলে তার সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল।

রামি হামদাল্লাহ জানান, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নির্দেশে আমরা এখানে এসেছি বিশ্ববাসীকে এ কথা জানাতে যে, পশ্চিম তীর ও গাজার মধ্যে রাজনৈতিক এবং ভৌগোলিক একতা ছাড়া ফিলিস্তিন রাষ্ট্র হতে পারে না।

তিনি আরও বলেন, আমরা জানি যে, এক ছাড়া আমাদের উদ্দেশ্য সফল হবে না এবং ফিলিস্তিনের রাজনৈতিক পদ্ধতিও টিকবে না।

হামদাল্লাহ এবং সরকারের সদস্যরা সোমবার গাজায় পৌঁছে সেখানকার দায়িত্বভার গ্রহণ করার কথা আগেই জানিয়েছিল। এর আগে হামাস পরিচালিত প্রশাসন বিলুপ্ত করা হয়।

২০১৫ সালের পর থেকে গাজা অঞ্চলে যাননি হামদাল্লাহ। ফেসবুক পেজে এ সফরকে ঘিরে তিনি লেখেন, ‘আমরা আশা করি, সব ফিলিস্তিনি জাতীয় স্বার্থের প্রতি মনোযোগী হবে। পাশাপাশি সরকার তার সব দায়িত্ব এমনভাবে পালন করবে, যা ফিলিস্তিনি নাগরিকদের স্বার্থকে সবার উপরে স্থান দেবে।’

গাজাভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক ওয়ালিদ আল-মোডাল্লাল বলছেন, স্বল্প সময়ের মধ্যে পরিস্থিতি উন্নতির আশা করছে সেখানকার মানুষজন।

সূত্র : আল জাজিরা

কেএ/আরআইপি

আরও পড়ুন