ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আমিরাতে তামাকজাত পণ্যের দ্বিগুন দাম আজ থেকে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:২৭ এএম, ০১ অক্টোবর ২০১৭

অ্যানার্জি ড্রিংকস ও তামাকজাত পণ্যের ওপর সংযুক্ত আরব অামিরাতে অাজ থেকে শতভাগ বাড়তি কর কার্যকর হচ্ছে। এতে করে ক্রেতাদের আজ থেকে দ্বিগুণ পয়সা গুণতে হবে।

নির্দিষ্ট ওই সব পণ্যের ওপর বাড়তি কর আরোপের বিষয়টি স্বাস্থ্যকর এবং নিরাপদ সমাজ গড়ে তুলতে সাহায্য করবে বলে জানিয়েছেন দেশটির উর্দ্ধতন একজন কর্মকর্তা।

তামাক এবং অ্যানার্জি ড্রিংকসের ওপর শতভাগ এবং চিনিযুক্ত ফিজ্জি ড্রিংকসের ওপর ৫০ শতাংশ কর বর্ধিত হচ্ছে। তবে অন্য পণ্যের ওপর কর বৃদ্ধির ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

শতভাগ কর বৃদ্ধির ফলে আগের ৮ দিরহাম মূল্যের ড্রিংকস অাজ থেকে ১৬ দিরহাম হয়ে যাচ্ছে; আর ৫০ শতাংশ বৃদ্ধি পাওয়া এক দশমিক ৫ দিরহামের পণ্যের মূল্য হয়ে যাচ্ছে দুই দশমিক ২৫ দিরহাম।

এছাড়া আগের ১২ দিরহাম মূল্যের দাম দ্বিগুন মূল্যে ২৪ দিরহামে কিনতে হবে নতুন আইনের ফলে। তবে দেশটির পক্ষ থেকে দাবি করা হচ্ছে পরিবেশ এবং মানুষের স্বাস্থের ওপর এসব পণ্যের প্রভাব রুখে দিতেই মানুষকে নিরুৎসাহিত করার জন্যই এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

তেলের দাম পড়ে যাবার কারণে সরকারের রাজস্ব ঘাটতি মেটানোর চেষ্টায় কয়েকটি পণ্যের ওপর এই বাড়তি কর আরোপ করা হচ্ছে।

দেশটির সরকার বলছে, ক্যাফেইনযুক্ত পানীয় ও তামাকের দাম বাড়ায় ক্রেতারা অস্বাস্থ্যকর এসব পণ্য থেকে দূরে থাকবে বলে আশা করা হচ্ছে।

আরব আমিরাতের পত্রিকা দ্য ন্যাশনাল বলছে, এই অতিরিক্ত কর এরই মধ্যে ‘পাপ কর’ হিসেবে পরিচিতি পেয়েছে। সৌদি আরবও এর আগে একইভাবে ‘অস্বাস্থ্যকর পণ্যের’ মূল্য বাড়িয়েছিল।

বিশ্বে অন্যান্য অনেক দেশের তুলনায় খুবই কম মধ্যপ্রাচ্য অঞ্চলে তামাক এবং অতিরিক্ত চিনিযুক্ত পানীয়ের দাম। তবে মূল্যবৃদ্ধির ফলে সরকার আশা করছে, এসব পণ্য কেনার আগে ক্রেতারা অন্তত দু’বার চিন্তা করবে।

অতিরিক্ত করের পাশাপাশি আগামী নববর্ষ থেকে বেশ কিছু পণ্যের ওপর পাঁচ শতাংশ ভ্যাটও কার্যকর করবে আরব আমিরাত।

সূত্র : গালফ নিউজ

কেএ/আরআইপি

আরও পড়ুন