ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নারীদের গাড়ি কেনার ঋণ দেবে সৌদি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:০০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

নারীদের গাড়ি চালানোর ব্যাপারে ডিক্রি জারির পর তাদের গাড়ি কিনতে ঋণ সহায়তা দেয়ার জন্য এগিয়ে এসেছে দেশটির ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষের বিশ্বাস, ব্যাংক থেকে ঋণ সুবিধা পাওয়ার ফলে অনেক নারী গাড়ি কিনতে আগ্রহী হবে।

সৌদির ব্যাংক গুলোর মিডিয়া এবং ব্যাংকিং সচেতনতা কমিটির সাধারণ সম্পাদক তালাত হাফিজ জানান, নারীদের গাড়ি কেনার জন্য ঋণ দেয়ার ব্যাপারে ব্যাংকগুলো প্রস্তুত রয়েছে। ঋণ পাওয়ার ফলে নারীরা উপকৃত হবে এবং তাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, এ যাবৎ নারীরা তাদের কর্মক্ষেত্রে পৌঁছাতে বিপুল পরিমাণ অর্থ খরচ করেছে। কারণ হয় তারা চালক রাখে নতুবা ভাড়াই চালিত যানবাহনে বেশি খরচে চড়ে কর্মস্থলে যাতায়াত করে। তবে ঋণ নিয়ে গাড়ি কেনার ফলে তাদের সেই সমস্যা অনেকটাই মিটে যাবে।

দেশটিতে প্রতিবছর গাড়ি বিক্রির হার বেড়েই চলেছে। এতে করে দেশের অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়ছে। এরই মধ্যে ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে নারী-পুরুষ সকলের জন্য সমানহারে সেবা প্রদানের। ব্যাংকগুলো চায়, নারীরাও সমানহারে ঋণ নেয়ার জন্য আসুক। এতে করে অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে বলেই বিশ্বাস তাদের।

তাছাড়া যোগযোগ ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ানোরও চিন্তা করা হচ্ছে। উবার এবং করীমের মতো সেবা দানকারী প্রতিষ্ঠানে নারী চালক নিয়োগের ব্যাপারেও ভাবা হচ্ছে। এছাড়া নারীরা যাতে চাইলেই নারী চালক রাখতে পারে সে ব্যাপারেও ভাবা হচ্ছে।

সূত্র : আরব নিউজ

কেএ/আইআই

আরও পড়ুন