ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্লাস্টিকের আবর্জনা পচাতে ছত্রাকের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৩৬ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

প্লাস্টিক বা পলিথিনের আবর্জনায় দূষিত হচ্ছে বিশ্বের পরিবেশ। এই প্লাস্টিকের আবর্জনা মাটিতে পচে না। ১০ লাখ বছরেও প্লাস্টিকের আবর্জনা মাটিতে মিশে যায় না। ফলে এটি মাটির জন্য ক্ষতিকর। তবে এবার এই প্লাস্টিককে পচাতে পারে এমন বিশেষ এক ধরনের ছত্রাকের সন্ধান পাওয়া গেছে। এই ছত্রাক ভেঙে টুকরো টুকরো করে দিতে পারে প্লাস্টিক অণুগুলোকে। ফলে ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে যায় প্লাস্টিকের অণুগুলো। কয়েক সপ্তাহের মধ্যেই মাটিতে মিশে গিয়ে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে সব প্লাস্টিক।

এই ছত্রাকের সন্ধান পাওয়ার দাবি করেছেন চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের বিজ্ঞানী ও গবেষকরা।

পাকিস্তানের গবেষকদের সঙ্গে জোর তল্লাশি চালিয়ে ইসলামাবাদের আবর্জনার স্তূপ থেকে সেই প্লাস্টিকবিনাশী ছত্রাকের খোঁজ পান তারা।

তাদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে পরিবেশবিষয়ক আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘এনভায়রনমেন্টাল পলিউশান’-এর জুন সংখ্যায়। গবেষণাপত্রটির শিরোনাম- ‘বায়োডিগ্রেডেশন অফ পলিয়েস্টার পলিইউরিথেন বাই অ্যাসপারগিলাস টুবিনজেনসিস’।

গবেষকরা যে ছত্রাকটির খোঁজ পাওয়া গেছে তার নাম- অ্যাসপারগিলাস টুবিনজেনসিস। ছত্রাকটি জন্মায় মাটিতে। তবে গবেষণাগারে ওই ছত্রাকদের প্লাস্টিকের ওপরেও জন্মাতে দেখেছেন গবেষকরা। এই ছত্রাকটি থেকে বেরিয়ে আসে এক ধরনের এনজাইম বা উৎসেচক (যা আদতে প্রোটিন)। যা প্লাস্টিকের অণুগুলিকে বেঁধে রাখার বন্ডগুলোকে ভেঙে টুকরো টুকরো করে দেয়। আর সেটা করে অত্যন্ত দ্রুতগতিতে। যাতে কয়েক সপ্তাহের মধ্যেই একটা প্লাস্টিক পুরোপুরি ক্ষয়ে গিয়ে মাটিতে মিশে যেতে পারে।

সূত্র : আনন্দবাজার

জেডএ/আরআইপি

আরও পড়ুন