ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রিজ খুলেই নিতে পারবেন পছন্দের খাবার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৫৭ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭

সাধ থাকলেও সাধ্য নেই, ফুটপাতে এমন ভবঘুরেদের জন্য এবার রাস্তার পাশে ফ্রিজ বসালো ভারতের এক পুলিশ কর্মকর্তা। পূজায় যারা নামি রেস্তোরাঁর বিরিয়ানি, চিকেন-মটন, পিৎজা, মোগলাইয়ের স্বাদ পান না তারা চাইলেই হাতে পাবেন পাউরুটি, কেক, বিস্কুট, চানাচুর, ঠাণ্ডা জলের বোতল।

রাঁচীর স্টেশন রোডে সারি সারি হোটেল, রেস্তোরাঁ রয়েছে। সেখানেই ঝাড়খণ্ডের এক পুলিশকর্তা কয়েক দিন আগে বড় একটি রেফ্রিজারেটর বসিয়েছেন। তাতেই রাখা হবে প্যাকেট করা খাদ্যসামগ্রী। অভাবী মানুষ যখন খুশি ফ্রিজ খুলে নিতে পারবেন পছন্দের খাবার।

এর পিছনে থাকা ঝাড়খণ্ড পুলিশের এডিজি রেজি ডুংডুং বলেন, বিদেশের রেস্তোঁরায় দেখেছিলাম কেউ খাবার নষ্ট করলে জরিমানা করা হয়। মনে হলো- আমাদের দেশে এভাবে কত খাবার নষ্ট হয়। তা যদি গরিব মানুষ খেতে পান তা হলে কেমন হয়?

বিষয়টি নিয়ে ঝাড়খণ্ডের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে কথা বলেন তিনি। সংস্থার অন্যতম কর্তা অতুল গেরা বলেন, ‘উনি রাস্তায় ফ্রিজ বসানোর কথা বলেছিলেন। কিন্তু শহরে কোথায় তা বসালে খাবার কখনও শেষ হবে না, তা বুঝতে পারছিলাম না।’

এমন খবরে এগিয়ে আসেন রাঁচীর স্টেশন রোডের হোটেল, রেস্তোরাঁর মালিকরাও। একটি হোটেলের সামনে বসানো হয় ফ্রিজ। সেটির অন্যতম কর্নধার রনজিৎ সিংহ বলেন, ‘ফ্রিজে যেন খাবার কম না পড়ে, সে দিকে নজর রাখা হচ্ছে। কোনো হোটেল সকালে খাবার রাখছে। কেউ রাখছে দুপুর বা রাতে।’

সূত্র : আনন্দবাজার

আরএস/এমএস