ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মেক্সিকোর ভূমিকম্পে নিহতের সংখ্যা বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৭ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৭

মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭৩ জনে। মঙ্গলবার মেক্সিকোর স্থানীয় সময় দুপুর ১টার দিকে ৭ দশমিক ১ মাত্রার ওই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এতে রাজধানী মেক্সিকো সিটি ও পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলে অনেক ভবন ধসে পড়ে এবং লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গত বুধবার পর্যন্ত নিহতের সংখ্যা ২৪৮ জন বলে জানানো হয়েছিল।

সেনাবাহিনীর পাঁচশর বেশি সদস্য এবং দুইশ পুলিশ একযোগে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া কিছু স্বেচ্ছাসেবীও উদ্ধারকাজে সহযোগিতা করছেন।

ইতোমধ্যে তারা ১১ জন শিশুকে জীবিত উদ্ধার করেছেন। এছাড়া ১৯ জন শিশু এবং ছয়জন প্রাপ্ত বয়স্ককে মৃত অবস্থায় উদ্ধার করেন।

মেক্সিকোর সরকার জানায়, ভূমিকম্পের ফলে দেশটির মোরেলেস ও পুয়েবলা প্রদেশ থেকে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২৩ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যে।

mexico-2

প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়। ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ভূমিকম্পের ফলে কয়েক ডজন ভবন ধসে পড়েছে। বিদ্যৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে চরম বিপাকে পড়েছেন কয়েক মিলিয়ন মানুষ।

মেক্সিকো সিটির অন্তত দশটি ভবনের মধ্যে মানুষজন এখনও আটকা পড়ে অাছেন বলে ধারণা উদ্ধারকর্মীদের। নতুনভাবে মৃতের সংখ্যাও ঘোষণা করেছেন উদ্ধারকারী দলের প্রধান এবং প্রেসিডেন্টের দফতর থেকে।

ভূমিকম্পে বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে বাড়তি সতর্কতা হিসেবে অনেকগুলা বাড়ি সরকারিভাবে বন্ধ করে দেয়া হয়েছে। এতে গৃহহীন হয়ে পড়েছেন অনেকেই।

৩২ বছর আগে একউ দিনে মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্পে প্রায় ১০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছিল।

সূত্র : বিবিসি

কেএ/পিআর

আরও পড়ুন