ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গারা শরণার্থী নয়, অভিবাসী : ভারত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:২৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৭

ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলিমদের ‘শরণার্থী’ বলা ঠিক হবে না বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আইনি প্রক্রিয়া সম্পন্ন না করায় তাদের শরণার্থী বলতে আপত্তি জানিয়েছেন ভারতের এই মন্ত্রী। বৃহস্পতিবার মানবাধিকার সংস্থা ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের (এনইইচঅারসি) দুই দিনব্যাপী এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

রাজনাথ বলেন, ‘রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়। তারা আইনি প্রক্রিয়া সম্পন্ন করেনি। রোহিঙ্গাদের জন্য কোনো আশ্রয় নেই এবং তারা আশ্রয়ের জন্য আবেদনও করেনি।’

ভারতে রোহিঙ্গারা ঢুকে পড়ায় তা জাতীয় নিরাপত্তার জন্যও হুমকি বলে উদ্বেগ প্রকাশ করেছেন রাজনাথ। ভারতের এই স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের নেতা অং সান সু চি রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে মিয়ানমার প্রস্তুত বলে যে বক্তব্য দিয়েছেন তা নতুন আশা তৈরি করেছে।

‘ভারত যদি রোহিঙ্গা মুসলিমদের ফেরত পায় তাতে কেন মানুষের আপত্তি থাকবে। মিয়ানমারের নেতা অং সান সু চি তাদের ফেরত নেয়ার কথাও বলেছেন। সুতরাং তার এই কথা আমাদের একটি নতুন আশা দিয়েছে’- বলেন রাজনাথ।

এর আগে ভারতের সরকার দেশটির সুপ্রিম কোর্টকে জানায়, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এবং জঙ্গিগোষ্ঠীগুলোর সঙ্গে রোহিঙ্গা শরণার্থীদের যোগসাজশ রয়েছে। এটি দেশের জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য বলছে, ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা শুরুর পর থেকে এখন পর্যন্ত ৪ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পৌঁছেছে। রোহিঙ্গাদের এই পালিয়ে আসার ঘটনাকে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ‘দ্রুততম ক্রমবর্ধমান শরণার্থী সঙ্কট’ হিসেবে বলা হচ্ছে। ভারতে প্রবেশ করেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা।

সূত্র : এএনআই।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন