ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রিটিশ নাগরিকের শিরঃচ্ছেদের ভিডিও প্রকাশ (ভিডিও)

প্রকাশিত: ০৩:৩৬ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৪

পরপর দুই আমেরিকান সাংবাদিকের পর এবার ব্রিটেনের এক ত্রাণকর্মীর শিরঃচ্ছেদের ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট যোদ্ধারা। তার নাম ডেভিড হাইন্স। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ ঘটনাকে জঘন্য কাজ বলে অভিহিত করেছেন।

ভিডিওটি ইন্টারনেটে ছাড়া হয় শনিবার রাতে। এতে দেখানো হয়েছে ৪৪ বছর বয়সী ওই ত্রাণকর্মীকে মরুভূমিতে নিয়ে মুখোশ পড়া এক লোক হত্যা করছে। স্কটল্যান্ডের পার্থে জন্ম নেন হাইন্স। গত বছর সিরিয়া থেকে তাকে অপহরণ করা হয়। তিনি ফ্রান্সের একটি ত্রাণ সংস্থায় কাজ করছিলেন।

উল্লেখ্য, এর আগে মার্কিন সাংবাদিক জেমস ফলি ও স্টিভেন সটলফকে শিরঃচ্ছেদ করে আইএস যোদ্ধারা। ইরাকে আইএস যোদ্ধাদের ওপর মার্কিন বিমান হামলার প্রতিশোধ হিসেবেই ওই দুই সাংবাদিককে হত্যা করা হয়।

সর্বশেষ হত্যার ব্যাপারে আইএসের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইরাকের কুর্দি যোদ্ধাদের অস্ত্রশস্ত্র দেয়ার প্রতিশ্রুতি দেয়ার কারণেই তাকে হত্যা করা হয়েছে। সেইসঙ্গে আরো এক ব্রিটিশ নাগরিককে দেখানো হয়েছে ওই ভিডিওতে। বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী যদি আইএসের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা অব্যাহত রাখে তা হলে ওই ব্রিটিশ নাগরিককেও হত্যা করা হবে।

উল্লেখ্য, হাইন্সের পরিবারের পক্ষ থেকে আইএসের কাছে তার মুক্তির আবেদন জানানোর একদিন পরই এ ভিডিও প্রকাশ করা হলো। এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ‘এটি একটি ভয়াবহ ও ঘৃন্য হত্যাকাণ্ড। সত্যিই এটি জঘন্য কাজ।’ সূত্র: আলজাজিরা।