ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গা সংকট নিয়ে ভারতের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৩ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান দমন-পীড়ন পরিস্থিতি এবং প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ঢল নিয়ে অবশেষে উদ্বেগ জানিয়েছে ভারত।

শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ভারত সরকার গভীর উদ্বেগ প্রকাশ করে।

এরআগে গত সপ্তাহে ভারত সফরে গিয়ে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের অবস্থানকে সমর্থন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরকালে অং সান সু চির সঙ্গে বৈঠকে ভারত মিয়ানমারের পাশে থাকবে বলেও ঘোষণা দেন তিনি।

এদিকে, রোহিঙ্গাদের প্রতি মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন-হত্যাকাণ্ডে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও, ভারতের প্রকাশ্য এ অবস্থান নিয়ে ব্যাপক সমালোচনা দেখা দেয়।

ভারতের বিবৃতিতে বলা হয়েছে, ‘সংযতভাবে ও সতর্কতার সঙ্গে রাখাইন পরিস্থিতি মোকাবেলা করতে হবে। নিরাপত্তা বাহিনীর পাশাপাশি বেসামরিক মানুষের কল্যাণের কথা ভাবতে হবে।’

সহিংসতা বন্ধ করে ওই রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা অত্যাবশ্যক বলেও বিবৃতিতে বলা হয়।

এতে বলা হয়, ‘আমরা এর আগে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছিলাম। আমরা দু’দেশ তখন থেকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।”

এছাড়া নরেন্দ্র মোদি শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি, ন্যায্যতা, আত্মসম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে সমাধানের আহ্বান জানিয়েছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত ২৪ অগাস্ট রাখাইনে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনাঘাঁটিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে রোহিঙ্গাদের ওপর হত্যা ও ব্যাপক নির্যাতন শুরু করে দেশটির সেনাবাহিনী।

এ অভিযানের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে এরইমধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে তিন লাখের কাছাকাছি রোহিঙ্গা।

এসআর/এমএস

আরও পড়ুন