ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের কাশ্মির, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু একই : সু চি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০০ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৭

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম সঙ্কট এবং ভারতের কাশ্মির ইস্যু একই ধরনের বলে মন্তব্য করেছেন শান্তিতে নোবেল বিজয়ী এবং মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চি। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএনআই-এর প্রতিবেদকের কাছে তিনি এ ধরনের মন্তব্য করেন।

সু চি বলেন, কাশ্মির ইস্যুতে ভারত যে ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে, আমরা ঠিক একই রকম সমস্যায় পড়েছি। আমরা আমাদের নিরপরাধ নাগরিকদের রক্ষার চেষ্টা করছি। আমাদের সম্পদ প্রয়োজনের তুলনায় অনেক কম। তারপরও আমরা সবার জন্য সর্বোচ্চটা করার এবং আইনানুযায়ী তাদের নিরাপত্তা দেয়ার চেষ্টা করছি।

তার সরকার যে ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে সে ব্যাপারে তিনি বলেন, নিরপরাধ মানুষ এবং সন্ত্রাসীদের কীভাবে আলাদা করা যায়, সে ব্যাপারে আমাদের ভাবতে হচ্ছে। ভারতের ঘটনার ব্যাপারে আপনি (এএনঅাই-এর প্রতিবেদক) ভালোভাবে জেনে থাকবেন।

rohingya

কারণ, ভারতে বিশালসংখ্যক মুসলিম সম্প্রদায় রয়েছে। কিন্তু কাশ্মিরে সন্ত্রাসী কর্মকাণ্ড চলছে। সেখানকার নিরপরাধ মানুষদের মধ্য থেকে সন্ত্রাসীদের চিহ্নিত করা কঠিন। সেখানকার সবাই তো আর সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয় বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, রোহিঙ্গা মুসলমান ইস্যু এখন বড় ধরনের চ্যালেঞ্জ। ঔপনিবেশিক আমল থেকেই সেই সঙ্কট চলে অাসছে, বর্তমানে সেটা সমাধানের সময় এসেছে।

রাখাইনের রোহিঙ্গাদের কারণে মিয়ানমার বড় ধরনের সমস্যার মধ্যে পড়েছে। সেই সমস্যা দিনের পর দিন বেড়েই যাচ্ছে বলেও মন্তব্য করেন সু চি।

রোহিঙ্গা সঙ্কটের ব্যাপারে সু চির নীরবতার সমালোচনা করছেন পশ্চিমা বিশ্ব। প্রায় ১১ লাখ রোহিঙ্গা মুসলিম মিয়ানমারে দীর্ঘদিন ধরে নিপীড়নের শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে। তবে বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমার মনে করে এই রোহিঙ্গারা বাংলাদেশের অনুপ্রবেশকারী।

সূত্র : এএনআই

কেএ/আইআই

আরও পড়ুন