ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান আরব পার্লামেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক সময়ে যে সহিংসতার ঘটনা ঘটছে সে বিষয়ে বুধবার তীব্র নিন্দা জানিয়েছে আরব ইউনিয়ন এবং আরব পার্লামেন্ট।

লিখিত এক বিবৃতিতে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর যে অত্যাচার, নিপীড়ন ও গণহত্যা চালানো হচ্ছে তা বন্ধে আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণ এবং রোহিঙ্গাদের সমস্যা সমাধান করে তাদের উন্নত জীবন নিশ্চিত করতে কাজ করার আহ্বান জানিয়েছে আরব পার্লামেন্ট।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ, আসিয়ান এবং ওআইসিকে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে যারা মানবতা বিরোধী অপরাধ করেছে এবং ধারাবাহিকভাবে ধর্ম এবং জাতিগত নিধন চালাচ্ছে সে সব অপরাধীদের আন্তর্জাতিক আদালতে শাস্তির মুখোমুখি করারও আহ্বান জানানো হয়।

Arab-Parliament

অপরদিকে, এক বিবৃতিতে রোহিঙ্গা মুসলিমদের ওপর যে সহিংসতা চালানো হচ্ছে তা অনুসন্ধান করে অপরাধীদের বিচারের আওতায় আনার দায়িত্ব গ্রহণ করতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আরব ইউনিয়ন।

আঙ্কারায় সৌদি রাষ্ট্রদূত ওয়ালিদ আবদুল কারিম বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের অধিকার লঙ্ঘন বন্ধে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তার দেশ।

তিনি বলেন, আন্তর্জাতিক প্লাটফর্মে রোহিঙ্গা সংকট তুলে ধরার পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলোর এজেন্ডাতে রোহিঙ্গা সংকটকে স্থান দেয়ার আহ্বান জানানো হয়েছে।

rohingya-7

জাতিসংঘের হিসাব অনুযায়ী, প্রায় ১ লাখ ২৬ হাজার রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নিপীড়ন, হত্যা, ধর্ষণ থেকে পালিয়ে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, পালিয়ে আসা এই শরণার্থীদের জন্য জরুরি ভিত্তিতে খাদ্যের প্রয়োজন।

টিটিএন/পিআর

আরও পড়ুন