ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘ইরমা’ মোকাবেলায় ফ্লোরিডাবাসীর প্রস্তুতি সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১২ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৭

বিপুল বেগে ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসতে থাকা আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইরমা’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে শেষ মুহূর্তের সর্বাত্মক প্রস্তুতি শেষ করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের বাসিন্দারা।

৫ মাত্রার এ ঝূর্ণিঝড়টি বর্তমানে ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপ লিওয়ার্ডের দিকে অগ্রসর হচ্ছে। শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড়টি অ্যান্টিগা ও বারবুডা দ্বীপ থেকে ৫০ মাইলের মতো দূরে রয়েছে। খবর-বিবিসির।

আটলান্টিক মহাসাগরে উৎপন্ন ঝড়গুলোর মধ্যে ইরমা সবচেয়ে ধ্বংসাত্মক ও প্রাণঘাতী হবে বলে মত দিয়েছেন আবহাওয়াবিদরা।

এটি শুরুতে ক্যারিবিয়ান অঞ্চলের লিওয়ার্ড দ্বীপে আঘাত হানবে। পরে তা পুয়ের্তো রিকো ও ডমিনিকো রিপাবলিকে আঘাত হানবে। এছাড়া এটি বারমুডা, অ্যান্টিগুয়া, অ্যাংগুইলাতেও আঘাত হানবে।

irma

এদিকে, চলতি সপ্তাহের শেষ দিকে ইরমা যুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ড ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে পারে। সে সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৯৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইরমার আঘাতের আশঙ্কায় ও ক্ষয়ক্ষতি এড়াতে এরইমধ্যে ফ্লোরিডার উপকূলের জনগোষ্ঠীকে বাধ্যতামূলকভাবে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

অন্যদিকে, স্থানীয় অধিবাসীরা ইরমা মোকাবেলায় বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ও নিরাপদ স্থানে সরে গিয়েছেন। পানি, খাবার ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য সংরক্ষণও করে রেখেছেন তারা।

ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে আনতে ফ্লোরিডা রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উপকূল থেকে সব পর্যটকদের সরে যেতে ও বিমানবন্দরের সব ফ্লাইট বন্ধ করতে বলা হয়েছে।

অন্যদিকে, ঝড় থেকে রক্ষায় প্রস্তুতি নিতে গিয়ে পুয়ের্তো রিকোতে ৭৫ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

এসআর/আইআই

আরও পড়ুন