ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পিএমএল-নওয়াজের প্রেসিডেন্ট হচ্ছেন শাহবাজ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:০২ এএম, ২১ আগস্ট ২০১৭

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফই দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান হিসেবে প্রেসিডেন্টের দায়িত্ব পাচ্ছেন। আগামী মাসে তিনি পিএমএল-এন’র প্রধানের দায়িত্ব নেবেন বলে দলটির ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে।

পানামা পেপারস দুর্নীতি মামলায় গত ২৮ জুলাই পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করা হয়। এর কয়েক ঘণ্টার মাথায় পদত্যাগ করেন তিনি। পরে নওয়াজকে পিএমএল-এন এর প্রধানের পদ থেকেও সরে যাওয়ার আইনি নোটিশ দেয়া হয়।

সোমবার লাহোরের সাবেক মডেল টাউন এলাকায় নওয়াজ শরিফের সঙ্গে তার ছোট ভাই শাহবাজ শরিফ এক বৈঠক করেন। বৈঠকে শাহবাজকে পিএমএল-এন’র প্রধানের পদে নিযুক্তের ব্যাপারে দৃঢ়ভাবে আশ্বাস দেয়া হয় বলে ওই সূত্র জানিয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর তাকে পিএমএল-এন’র প্রধান হিসেবে নিযুক্ত করা হতে পারে।

এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশন পিএমএল-এন’র প্রধান নিযুক্তের ব্যাপারে ২৫ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয়। এর পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে সিনেটর সরদার ইয়াকুব খান নাসিরকে দলের অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত করা হয়।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে পরিষ্কারভাবে জানানো হয়, পার্লামেন্টের সদস্য হওয়ার অযোগ্য কোনো ব্যক্তি নির্বাচনী আইনে রাজনৈতিক দলের প্রধান হতে পারবেন না। নির্বাচন কমিশনের নির্দেশ এখন পর্যন্ত রাখতে পারেনি দলটি। নির্বাচন কমিশনের শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজও জাতীয় পরিষদের ১২০ নম্বর আসনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

দলের পক্ষ থেকে স্থায়ীভাবে কাউকে নিয়োগ না দেয়া পর্যন্ত নাসিরই পিএমএল-এন’র প্রধানের দায়িত্ব পালন করবেন। তবে কিছুদিনের মধ্যেই দলের প্রধানের দায়িত্বে শাহবাজকে বসানোর ব্যাপারে দলটির নেতারা মতামত দিয়েছেন।

শাহবাজকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী নিযুক্তের ব্যাপারেও কথা উঠেছিল। তবে শেষ পর্যন্ত শহিদ খাকান আব্বাসি সেই দায়িত্ব অন্তর্বতী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

সূত্র : ডন।

কেএ/এসআইএস/আরআইপি

আরও পড়ুন