ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘বুলেটের আঘাতে কাশ্মির ইস্যুর সমাধান সম্ভব নয়’

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৫১ এএম, ১৫ আগস্ট ২০১৭

৭১তম স্বাধীনতা দিবস উদযাপন করছে ভারতবাসী। স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক ঘোষণায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কাশ্মিরকে বিশ্বের স্বর্গ হিসেবে আগের অবস্থায় ফিরিয়ে আনতে বদ্ধ পরিকর তার সরকার।

তিনি বলেন, ‘জম্মু-কাশ্মিরের উন্নতির জন্য আমাদের কাজ করতে হবে। তবে বুলেটের আঘাতে অথবা শক্তির অপপ্রয়োগ করে কাশ্মিরের শান্তি ফিরিয়ে আনা সম্ভব নয়। কাশ্মিরিদের একান্ত প্রচেষ্টার মাধ্যমেই ওই অঞ্চলের শান্তি ফিরিয়ে আনা সম্ভব বলে উল্লেখ করেছেন মোদি।

kasmir

দিল্লির রেড ফোর্ট থেকে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদি। তিনি বলেন, আমরা ভারতকে এমন একটি দেশ হিসেবে গড়ে তুলব যেখানে প্রতিটি দরিদ্র পরিবার একটি করে বাড়ি, বিদ্যুৎ এবং পানির সুবিধা পাবে।

এমন একটি ভারত হবে যেখানে কৃষকরা শান্তিতে ঘুমাতে পারবে। ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় বেড়ে দ্বিগুন হবে।

প্রধানমন্ত্রী মোদি বলেন, সন্ত্রাস এবং সহিংসতার কারণে ধ্বংস হয়ে যাওয়া কাশ্মিরের উন্নয়নে প্রতিজ্ঞাবদ্ধ তার সরকার। তারা ওই অঞ্চলের শান্তি ফিরিয়ে আনতে নির্ধারিত পরিকল্পনাও করেছে।

kasmir

তরুণদের শিক্ষিত করা, তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা, তাদের চাকরি এবং ব্যবসায়ের প্রতি উদ্বুদ্ধ করা এবং তাদের জীবনে আনন্দ, ফুর্তি ফিরিয়ে আনার লক্ষ্য রয়েছে সরকারের।

তরুণদের মূলধারায় যোগদানের আহ্বান জানিয়ে মোদি বলেন, ভারতীয় গণতন্ত্রে জোরালো কন্ঠস্বর তুলে ধরার সব ধরনের অধিকার রয়েছে তোমাদের।

জম্মু-কাশ্মিরে সন্ত্রাসবাদের কারণে অনেক দুর্ভোগ সহ্য করতে হচ্ছে সাধারণ মানুষদের। সন্ত্রাসবাদ বা সন্ত্রাসীদের সঙ্গে কোনো ধরনের নমনীয় আচরণ করা হবে না বলে উল্লেখ করেন মোদি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন